Acne:ব্রণ হওয়ার কত গুলি কারণ ও এর থেকে মুক্তি পাওয়ার উপায়

 ব্রণ হওয়ার কারণ কেবল মাত্র আমাদের দেশে নয় পৃথিবীর প্রায় সকল দেশের কিশোর কিশোরীদের এর প্রভাব রয়েছে। মুখে, পিঠে, বুকে, গালে, চোয়ালে,কপালে শরীরের বিভিন্ন অংশের ত্বকে ব্রণ হয়ে থাকে। ব্রণ হওয়ার কিছু নির্দিষ্ট কারণ থাকে তবে সবার ক্ষেত্রে সমান নয়। কারোর পেটের সমস্যায়, হরমোন এর পরিবর্তনে এবং মশলা জাতীয় খাদ্য খাবার।  ব্রণ হওয়ার কারণ এবং এর থেকে মুক্তি পাওয়ার জন্য কি করণীয় সব কিছু এই আর্টিকেল এ বর্ণনা করেছি। 

আরোও পড়ুন : চির জীবনের জন্য ব্রণ এবং ব্রন দাগ দূর করার ঘরোয়া উপায় 

ব্রণ হওয়ার কত গুলি কারণ ও এর থেকে মুক্তি পাওয়ার উপায়,

ব্রণ হওয়ার কত গুলি কারণ ও এর থেকে মুক্তি পাওয়ার উপায়,
Acne


ব্রণ হওয়ার কারণ

. বয়ঃসন্ধির সাথে ছেলেমেয়েদের এন্ড্রোজেন হরমোনের বৃদ্ধি হয়ে থাকে তার কারণে অনেক সময় মুখের চিবুকে ব্রণ হয়। এবং নারীদের ইস্ট্রোজেন এর প্রভাবে এই সময় মাসিক চক্র এবং পুরুষদের টেস্টরেন হরমোনের প্রভাবে গলার সোর্ গোফ দাড়ি এবং লজ্জাস্থানে চুল ওঠা শুরু হয় এই কিশোর বয়সে হরমোন এর পরিবর্তনের জন্য অনেকের মুখে ব্রণ হয়।

কপালে ব্রণ হওয়ার কারণ,সমাজে বায়ুদূষণ হলে রাস্তা ঘাটে অতিরিক্ত ধুলো ময়লা গাড়ির ধোঁয়া ইত্যাদির বেশি বেশি থাকার ফলে বায়ু দূষিত হয়ে পড়ে। আমাদের মুখের ত্বক অত্যন্ত সংবেদনশীল এবং স্পর্শকাতর তাই ত্বকের লোম কূপে ময়লা জমে মুখে ব্রণ হওয়ার কারণ।

থুতনিতে ব্রণ হওয়ার কারণ আপনার যদি পেটের সমস্যা হয়ে থাকে হজম শক্তির অভাবে লিভারের সমস্যায় আপনার ত্বকে, কপালে ব্রণ হতে পারে।

ছেলেদের মুখে ব্রণ হওয়ার কারণ, আপনার যদি অতিরিক্ত ডিপ্রেসন ভুগে থাকেন , সঠিক পর্যাপ্ত পরিমান ঘুমাতে না পারলে তৈলাক্ত মুখে ব্রণ হওয়ার কারণ হতে পারে।

আরো পড়ুন : ডিপ্রেশন থেকে মুক্তির সহজ উপায়

. হার্টের সমস্যা, উচ্চ রক্ত চাপ জনিত সমস্যা থাকলে নাকে ব্রণ হওয়ার কারণ, হতে পারে।

. অনেকের পিঠে, বুকে ব্রণ হয়।  পিঠে ব্রণ হওয়ার কারণ, আপনার শরীরে ঘাম হয়ে জামা কাপড় ময়লা হয় , সেই জামা কাপড় পরিবর্তন না করা পিঠের ময়লা জমলে পরিষ্কার না করা, অনেকের বুকে চুল থাকে সঠিকভাবে পরিষ্কার না করলে তৈলাক্ত ত্বকে এক ধরণের  rash বার হয় যা পিঠে বুকে ব্রণ হওয়ার কারণ।

. ব্রণ হওয়ার গোপন কারণ গরমে অতিরিক্ত ঘাম বার হয়ে গেলে বেশি পানীয় জল পান না করলে তৈলাক্ত ত্বকে ব্রণ হয়।

. অস্বাস্থকর খাদ্য খাবার তেলেভাজা, ফাস্টফুড, মশলা জাতীয় খাদ্য খাওয়ার ফলে পেটের সমস্যা দেখা দেয় যার ফলে ত্বকের বিভিন্ন জায়গায় পিঠে, বুকে, থুতনিতে, কপালে ব্রণ দেদেখা যায়।

আরো পড়ুন :জেনে নিন মধুর গোপন কিছু উপকারিতা

. ত্বকের সাস্থ রক্ষাকরী ভিটামিন (ভিটামিন-বি কমপ্লেক্স, ভিটামিন- , ভিটামিন-সি, ভিটামিন- , ভিটামিন-ডি ,ভিটামিন -কে ) এর অভাবে ত্বকের বিভিন্ন সমস্যা হয় এবং ব্রণ হয়।

১০. জিনগত কারণে আবার ব্রণ হতে পারে , মা অথবা বাবার যদি ব্রণ থাকে তাহলে সন্তানের হতে পারে , সর্ব খেত্রে নয়।

১১মেয়েদের মুখে ব্রণ কেন হয়, জানেন চুলের যত্ন নিতে গিয়ে আধুনিক পণ্য ব্যবহার করা যে সমস্ত চুলের তেলে সিলিকন (silicon), প্লাস্টিসাইজারস (plasicizers )থাকে ওই সমস্ত পণ্য ব্যবহারের ফলে শরীরের ত্বকে লোমকূপ বন্ধ হয়ে যায় যার ফলে পিঠে ঘাড়ে ব্রণ হওয়ার কারন।

আরো পড়ুন : চুল লম্বা না হওয়ার কারণ ,ঘন করার উপায় ও তেলের নাম

১২. সময় মতো বিছানার কভার, বালিশের কভার পরিষ্কার পরিছন্ন না করার ফলে বিভিন্ন ব্যাকটেরিয়া জীবাণু থাকে যার ফলে ত্বকের সমস্যা সোহো ব্রণ হয়ে থাকে।

১৩মেয়েদের মুখে ব্রণ কেন হয়,স্বল্পমাত্রা মেকআপ অতিরিক্ত ব্যবহারের ফলে পরে সেই মেকআপ ভালোভাবে পরিস্কার না করলে কপালে, মুখে, তৈলাক্ত ত্বকে ব্রণ হতে পারে।

১৪. আধুনিক যন্ত্র মোবাইল ফোনে বেশি বেশি কথা বলার কারণে মুখে ব্রণ হওয়ার কারণ।  মোবাইল ফোন বেশি পরিমানে ব্যবহারের ফলে হাতে থাকা জীবাণু মোবাইল ফোন কে ময়লা করে আর সেই ফোন মুখের ত্বকে চাপ প্রয়োগের ফলে মুখে ব্রণ হয়।

 দ্রুত ব্রণ দূর করার উপায়

দ্রুত ব্রণ দূর করার উপায় বেশি পরিমানে পানীয় জল পান করলে, শরীরের অপ্রয়োজনীয় পদার্থ গুলি বার করে দেয়।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, ভাজাপড়া, তেলেভাজা, ফাস্টফুড, মশলা জাতীয় খাদ্য খাবার থেকে এড়িয়ে যেতে হবে, এবং পুষ্টিগত মওসুমি ফল কাঁচা শাক সবজি বেশি পরিমানে খাবেন।

. কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায়, মেকআপ থেকে বিরত থাকার চেষ্টা করবেন যত দিন পর্যন্ত না ব্রণ সেরে যায়।

. বাইরে থেকে আসার পর ডাক্তারি পরামর্শের ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলবেন এতে করে বাইরের দূষিত বায়ু, ধুলো, ময়লা, জীবাণু ত্বক থেকে সরে যাবে।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, আধুনিক পণ্য বিবেচনা করে ব্যবহার করবেন, তৈলাক্ত প্রসাধনী পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকবেন এবং লক্ষ রাখবেন নন-কমেডোজিনিক(non -comedogenic)লেখা আছে কিনা।

. ৭ দিনে ব্রণ দূর করার উপায়, নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতা স্বাস্থকর ডায়েট মাইনটেন্স করবেন এর জন্য নিয়মিত যোগ ব্যায়াম, যোগাসন, জিমে যেতে পারেন।

আরো পড়ুন : পেটের মেদ এবং ওজন কমানোর উপায়

নাকের ব্রণ দূর করার উপায়, নিয়মিত রক্তচাপ পরীক্ষা করবেন এবং হার্টের কোনো সমস্যা থাকলে তা চিকিৎসা করবেন কারণ উচ্চ রক্ত চাপের ফলে ব্রণ হয়।

. প্রতিদিন পর্যাপ্ত পরিমান ঘুমাবেন এবং ধূমপান আলকোহোল জাতীয় নেশা থেকে বিরত থাকবেন।

আরো পড়ুন :  ঘুম আসে না কেন এবং  ঘুম বৃদ্ধির উপায় 

. এক রাতে ব্রণ দূর করার উপায়, বাইরে কোথাও গেলে মুখে মাস্ক ব্যবহার করবেন যাতে বাইরের ধুলো ময়লা থেকে মুখের ত্বককে সেফটি রাখে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Adsence

Adsence