ঘুম আসে না কেন।। ঘুম বৃদ্ধির উপায়

 ঘুম আসে না কেন এবং  ঘুম বৃদ্ধির উপায় 

কেন ঘুম আসে না ? রাতে ঘুম না আসা রোগের নাম ? রাতে ঘুম আসে না কাজে ও মন বসে না ? ঘুম না আসলে করণীয় ? ঘুম বৃদ্ধির উপায় ? কি খেলে রাতে ঘুম আসে না ? ভালো ঘুম হওয়ার উপায় ? ভালো ঘুম হওয়ার টিপস ? ভালো ঘুম না হওয়ার কারণ ? ভালো ঘুম হওয়ার ঘরোয়া উপায় ? ভালো ঘুম হওয়ার উপায় কি ?ভালো ঘুম হবার উপায় ? ঘুম না সার কারণ ? রাতে তাড়া তাড়ি ঘুমানোর উপায় ? ঘুম বৃদ্ধির খাবার ? সবকিছু এই আর্টিকেল এ পরিষ্কার করবো।

Sleep problems information in Bengali

 

ঘুম আসে না কেন।। ঘুম বৃদ্ধির উপায় Sleep problems information in Bengali
ঘুম




ঘুম আসে না কেন বা অনিদ্রার লক্ষণ

ভালো ঘুম না হওয়ার কারণে কি কি সমস্যা  হবে  

অনিদ্রা বা ঘুম না আসার কারণ 

ঘুম বৃদ্ধির উপায়

আমরা দৈনন্দিন জীবনে বিভিন্ন সমস্যার মোকাবিলা করে থাকি কেউ কখনো সুখী আবার কেউ কখনো মানসিক দৈহিক সমস্যায় পড়ে থাকি বিছানায় গেলে এপাশ ওপাশ করি ঘুম আসে না।  বিশেষজ্ঞা ডাক্তার বাবুদের মতে অনিদ্রা ঘুম না আসা হলো একটি বিশেষ রোগ যার নাম   "ইনসোমনিয়া'  দিনের পর দিন যদি অনিদ্রা ঘুম না এই রোগে ভুগে থাকেন তাহলে ভুল করে ডাক্তারি পরামর্শ ছাড়া কোনো ওষুধ খেতে যাবেন না।  কি কারণে ঘুম আসে না ? এর থেকে মুক্তির উপায় এবং করণীয় কি বিস্তারিত জানতে আমাদের সাথে থাকুন। ...

অন্য পোস্ট : জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী/ছাত্র জীবনে সফল হওয়ার উপায়

ঘুম আসে না কেন বা অনিদ্রার লক্ষণ :-

অনিদ্রা লক্ষণ গুলি হলো

. মনে অস্তিরতা, কিছু ভালো না লাগা।

. বিছানায় শুয়ে এপাশ  ওপাশ করা।

. দীর্ঘসময় চোখ বন্ধ করে থাকার পর বিভিন্ন চিন্তা ভাবনা মনে জাগে তাও ঘুম আসে না।

. বিছানায় অনেক্ষণ শুয়ে থাকতে ভালো লাগে না একটু হাঁটা হাঁটি করতে মন চায়। 

. যদিও বা ঘুম এসে থাকলে আচমকা ঘুম ভেঙে যাওয়া আর ঘুম না আসা। 

      এই ধরণের সমস্যা আপনার জীবনে যত বেশি হবে আপনি তত বেশি অস্বাস্থকর রুগীতে পরিণত হবেন অনিদ্রার ফলে যে সমস্ত সমস্যা রোগ ব্যাধি হবে তা নিচে আলোচনা করা হলো।

ভালো ঘুম না হওয়ার কারণে কি কি সমস্যা  হবে  :-

উপরিউক্ত লক্ষণগুলি যদি দীর্ঘদিন হয়ে থাকে তাহলে সাস্থ্যগত সমস্যা দেখা দেবে এবং রোগে পরিণত হবে।  সেই বিশেষ রোগটির নাম " ইনসোমনিয়া " ভালো ঘুম না হওয়া বা অনিদ্রা যে সমস্যা গুলি হয় -

আরো পড়ুন : দিনের ১২ টি ভালো অভ্যাস যা আপনাকে সুস্থ রাখবে এবং মন থাকবে সতেজ

  . স্মৃতি শক্তি হ্রাস পায়।

 . অস্তিরতা অস্বস্তিতে ভোগা। 

. শরীর দুর্বল ভাব শক্তির অভাব। 

. অমনোযোগ হতাশা সোহো মানসিকভাবে দুর্বলতা। 

. মাথা ব্যাথা , শরীর ব্যাথা , গ্যাসের সমস্যা সোহো শরীরে বিভিন্ন রোগ ব্যাধি হতে পারে।  

      এই সমস্ত সমস্যা যদি আপনার থাকে  পরামর্শ ছাড়া ওষুধ   সেবন করবেন না।  ঘুম না আসার কারোন এবং  পাবে নিচে আলোচনা করা হলো। . ...

অনিদ্রা বা ঘুম না আসার কারণ  :-Sleep problems information in Bengali

ঘুম আসে না কেন।। ঘুম বৃদ্ধির উপায় Sleep problems information in Bengali



আরো পড়ুন:- প্রতিদিন বই পড়ার গুরুত্ব, উপকারিতা ও প্রয়োজনীয়তা

দুশ্চিন্তা এবং বিষন্নতা :-

সাংসারিক পারিবারিক কাজকর্মের স্থলে অনেক রকম দুশ্চিন্তা সৃস্টি হতে পারে , অনেক সময় পরিবারে কোনো সদস্য বড়ো রোগ ব্যাধি আক্রান্ত হলে কি হবে ? ডাক্তার দেখানো অনেক টাকা পয়সার দরকার পড়ে সেগুলি ম্যানেজ করার জন্য দুশ্চিন্তা, এছাড়া হটাৎ কোনো দুঃসংবাদ রাতের ঘুম কেড়ে নেয় দুশ্চিন্তা এবং বিষন্নতা ঘুম কে ক্ষতি করে।

রাতে ঘুমানোর আগে ভরপেট আহার :-

এমনিতে সারাদিনের তুলনায় রাতের খাবার অল্প করে খেতে হয়। বেশি ভরা পেটে খেলে শরীর বিষন্নতা অস্বস্তি ভোগে আর ঘুম আসতে চায় না।

বেশি পরিমান ডিভাইস এর ব্যবহার :-

আধুনিক যুগে ফোন বা কম্পিউটার ছাড়া আমরা অচল।  আর এই মোবাইল কম্পিউটার টিভি বেশি পরিমান ব্যবহারের ফলে আমাদের ঘুম কে নষ্ট করে তোলে।  কারণ আমাদের মস্তিস্ক থেকে এক ধরণের রাসায়নিক নির্গত হয় যার নাম " মেলোটোনিন " ডিভাইস এর এল মেলাটোনিন নষ্ট করে দেয়  যার ফলে রাত জাগা অনিদ্রা ঘুম আসলে ঘুম ভেঙে যায়।  আবার দিনের বেলা অলস শরীর ঘুম ঘুম ভাব কাজে মন বসে না।

অনিয়মিত ঘুম :-

সঠিক সময়ে সঠিক কাজ করা হলো অভ্যাস গঠন।  ঘুমানোর নিয়মিত অভ্যাস না থাকলে। আপনি যখন  চাইবেন তখন ঘুম নাও আসতে পারে এর জন্য সাস্তের ক্ষতি হয়।

অস্বস্তিকর ঘুমের পরিবেশ :-

ঘুমানোর জন্য সঠিক পরিবেশ, আরামদায়ক পরিবেশের প্রয়োজন।  আরামদায়ক বিছানা না হলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। আবহাগতো কারণে হতে পারে। গ্রীষ্মের আবহাওয়া বেশি গরম এবং শীতকালে বেশি ঠান্ডা লাগলে ঘুমের সমস্যা হয়। তাছাড়াও অনেক পরিবেশ মশা মাছির উপদ্রবে ঘুম আসে না।

শারীরিক সমস্যা :-

আমাদের শরীর বিভিন্ন সময় বিভিন্ন রোগ ব্যাধি হয়।  মাথা যন্ত্রনা কোমর যন্ত্রনা পেট ব্যাথা ইত্যাদি কারণে ঘুম আস্তে চায় না অনেক বোরো রোগ থাকলে দীর্ঘদিন ধরে ওষুধ সেবন করলে ঘুমের সমস্যা হয় এছাড়াও মহিলাদের গর্ভবাস্থায় ৭৮ শতাংশ নিদ্রাহীন সমসসা দেখা দেয়।

ঘুম বৃদ্ধির উপায় :-

ভালো খাবার :-

ডাক্তার বাবুদের পরামর্শে পর্যাপ্ত পরিমান ঘুমের জন্য সাস্ততকর খাদ্য খাওয়া প্রয়োজন।  আপনি যে সব খাবার খেতে পারেন দুধ - ইহাতে থাকে " এমাইনো " অ্যাসিড ঘুমের জন্য উপযোগী, ডিম্ - ভিটামিন ডি এর যোগান দেয় এই ভিটামিনের অভাবে ওহোজে ঘুম আসে না। মিষ্টি আলু- প্রচুর পরিমানে পটাসিয়াম থাকে যা আমাদের ঘুমোতে সাহায্য করে, এছাড়াও কলা, মধু, লেটুস পাতা ইত্যাদি খাদ্য তালিকায় রাখতে পারেন। 

ঘুমানোর সময় মোবাইল ফোন দূরে রাখুন :-

মোবাইল ফোন আসক্তি ব্যাক্তিরা রাতে একবার ফোন হাতে নিলেই কিভাবে ঘন্টার পর ঘন্টা কেটে যায় বুঝতেই পারে না।  এই সমস্ত ডিভাইস এর স্ক্রিন লাইট গুলি চোখের ঘুম কেড়ে নেয়।  আমাদের মস্তিস্ক থেকে এক ধরণের রাসায়নিক নির্গত হয় , টিভি ল্যাপটপ কম্পিউটার স্ক্রিন এর লাইট গুলি রাসায়নিক বাধা দে যার ফলে অনিদ্রা ভুগতে হয়। 

ঘুমানোর জন্য সঠিক পরিবেশ :-

প্রতিদিন ভালো ঘুমানোর জন্য নির্দিষ্ট নিয়ম মাফিক সঠিক সময় মতো ঘুমানো অভ্যাস তৈরী করা।  ঘরের এল ডিম্ লাইট হলুদ হলে ভালো।  ফোন টিভি কম্পিউটার ল্যাপটপ এর থেকে দূরে ঘুমানো।  রুম ভালো ভাবে দরজা বন্ধ করে মশারি খাটিয়ে যাতে কোনো মশা মাছি না সমস্যা সৃষ্টি করতে পারে। 

বই পড়া :-

এটা আমরা সকলেই জানি পড়তে বসলেই ঘুম পায়। বইয়ের  সাথে ঘুমের একটি ভালোই সম্পর্ক আছে।  আধ্যাতিক যুগে মানুষের এই রকম ঠান্ডা কাজ গুলি ফলো করতেন আরো কিছু নিয়ম নীতি যেমন হাতে সুইচ সুই নিয়ে সেলাই করা ইত্যাদি। 

আরো পড়ুন :- কিভাবে স্মার্ট হওয়া যায়, স্মার্ট হওয়ার সহজ কিছু উপায়

যোগসন ব্যায়াম :-

ভালো ঘুমের জন্য অনিদ্রা দূর করতে যোগ নিয়ম হলো একটি কার্যকরী নিয়ম।  একটি সুস্থ সবল ব্যাক্তির প্রতিদিন যোগাসন ব্যায়াম করা উচিত।  গভীর নিদ্রার জন্য বাড়িতে যে সব ব্যায়াম গুলি করতে পারেন ঘুমানোর ঘণ্টা আগে একটু হাঁটা হাঁটি , দড়ি লাফ, ঘুমানোর কিছক্ষন আগে যোগাসন করলে ভালো ফল পাবেন। এতে আপনার ঘুম বৃদ্ধির উপায় খুঁজে পাবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Adsence

Adsence