চুল লম্বা না হওয়ার কারণ ,ঘন করার উপায় ও তেলের নাম

 

প্রতিটা মেয়ের চুল লম্বা হওয়া নিয়ে স্বপ্ন আছে। চুল লম্বা করার ঘরোয়া সহজ উপায় সব মেয়েরাই মনে প্রাণে আশা করে লম্বা চুল। কিন্তু আমরা লম্বা চুল নিয়ে কেউ জন্ম গ্রহণ করি না।  চুলের সঠিক ভাবে যত্ন নিলে ভালো চুলের অধিকারী হওয়া যায়।  কেবলমাত্র নামি দামি কন্ডিশনারের শ্যাম্পু তেল ব্যবহার করলে চুল ভালো হয় না। এই সবের অনেক সাইট এফেক্ট থাকে।  অনেকে আবার ছোট চুলকে ফ্যাশন হিসাবে নিলে বেশিরভাগ মেয়ের স্বপ্ন বড়ো চুল।  ব্র্যান্ডেড কোম্পানির বেশি সাইট এফেক্ট থাকায় চুল লম্বা হওয়ার ঘরোয়া উপায়ে চুল লম্বা করতে অনেকে পছন্দ করে।  ঘরোয়া কিছু উপায়, চুলে কি দিলে চুল ভালো থাকে , দিনে চুল লম্বা করার উপায়,চুল লম্বা না হওয়ার কারণ গুলি নিচে উল্লেখ করা হলো -

চুল লম্বা না হওয়ার কারণ বৃদ্ধি করার উপায় ও তেলের নাম
Hair style


চুল লম্বা না হওয়ার কারণ

 . শরীরে পুষ্টিগুণের (প্রোটিন,ভিটামিন)অভাবে চুল পড়া, নষ্ট হওয়া, লম্বা না হওয়ার কারণ।

. হরমোনজনিত সমস্যা দেখা দিলে চুলের বৃদ্ধি না হওয়ার কারণ।

. অতিরিক্ত দুশ্চিন্তা, শরীরে ক্লান্তি, সময়মতো সঠিক ঘুম না আসার কারণ ভালো চুল পেতে বাধা সৃষ্টি করে।

আরো পড়ুন : ঘুম আসে না কেন এবং  ঘুম বৃদ্ধির উপায়

অন্য পোস্ট : ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

. আধুনিক যন্ত্রাংশ হিট (তাপ ) বেশি পরিমানে ব্যবহার করলে চুলের বৃদ্ধি না হওয়ার কারণ তাছাড়া  মাথার  সমস্যা হতে পারে।

. দীর্ঘদিন যাবৎ চুলের যত্ন না নেয়ার কারণে তেল না মাখায় চুল নষ্ট হতে পারে। 

. রাসায়নিক যুক্ত অতিরিক্ত আধুনিক ডিজাইনের শ্যাম্পু তেল যে গুলি সাইট ইফেক্ট থাকে তার কারণে চুল নষ্ট হতে পারে।  

চুল লম্বা করার তেলের নাম

.ইন্দুলেখা

মূল্য দেখুন amazon 👈

ইন্দুলেখা ভৃঙ্গ অয়েল হলো একটি আয়ুর্বেদিক ঔষধি তেল চুল গজানোর তেলের নাম চুলের যেকোনো সমস্যা দূর করতে এই তেলটি বিশেষ কার্যকরী উপাদান , এই তেলে রয়েছে ভিটামিন-সি  যুক্ত আমলকি, খনিজ ব্যাকটেরিয়া নাশক নিম, রক্ষাকারক আমলকি বিশেষ পুষ্টিকর নারকেল তেল, এই তেলের প্রধান উপাদান ভৃঙ্গরাজ এগুলি ভিটামিন, পুষ্টি খনিজের আধার যা আমাদের চুলের যেকোনো সমস্যা সমাধানে উপযুক্ত। 

আরো পড়ুন : প্রেমময় দাম্পত্য জীবনে সুখী হওয়ার উপায় 

উপকার : চুলের পুষ্টি, চুল ফাটা নিয়ন্ত্রণ, খুশকি ব্যাকটেরিয়া নিয়ন্ত্রণ, চুল পড়া নিয়ন্ত্রণ উকুন নিয়ন্ত্রণ ইত্যাদিতে সহায়তা করে এছাড়া এটি ব্যবহারের পর চুল হালকা সিল্কি ময়েসচারাইজ হয়।

.কেশ কিং

মূল্য দেখুন amazon 👈

আমাদের সবারই প্রশ্ন থাকে চুলের জন্য কোন তেল ভালো সবুজ রং যুক্ত এই তেল ২১ টি জুড়িমুটি দিয়ে তৈরী যা চিকিৎসকদের নম্বর পছন্দের এই তেলে চুলের পুষ্টি, মজবুত , ঘন এবং চুল লম্বা করতে সহায়তা করে।  এই তেল টির কোনোরকম পার্শপ্রতিক্রিয়া ছাড়া থেকে ৯০ বছর পর্যন্ত মহিলা পুরুষদের চুলে যে কোনো সমস্যার জন্য উপযুক্ত। ইমামি কোম্পানি এই তেলের উপাদান মেথি ব্রাম্ভি, জবা, জাপা , লোধরা ইত্যাদি উপাদান বিদ্যমান।

আরও পড়ুন :ডায়াবেটিস কি,এর লক্ষণ,চিকিৎসা ও রোগীর খাদ্য তালিকা 

. সেসা

মূল্য দেখুন amazon 👈

১৮ প্রকারের জুরিমুটি যুক্ত এই তেল। চুলের কোনোরকম পার্শপ্রতিক্রিয়া ছাড়া নানারকম উপকার করে যেমন : লম্বা চুলের অধিকারী, কালো রেশমি কোমল চুল, খুশকি দূর করতে, চুলের আগা ফাটা দূর করে , চুলকে চিটচিটে থেকে মুক্ত দেয়  , এই তেলের ব্যাবহারে মজবুত শক্তি শালী চুল পাওয়া যায় এবং মাথা ঠান্ডা রাখে।   সেসা টেলি কোনো রকম রাসায়নিক উপাদান ব্যাবহার করা হয় না।  আপনি নিঃসন্দেহে চুলের উপকারিতার এই তৈল ব্যবহার করতে পারেন।

. কুমারিকা (কুমারিকা হারবাল হেয়ার ফল কন্ট্রোল অয়েল)

মূল্য দেখুন amazon 👈

প্রচুর মহিলা এবং পুরুষের চুলের সমস্যা থেকেই থাকে। তবে এর প্রতি কেউ মনযোগ দিয়ে থাকি আবার কেউ মনোযগী দিয় না।  তবে আমাদের পক্ষে ভালো হবে যদি আমরা চুলের সমস্যাগুলির উপর লক্ষ করি সমস্যা গুলি সনাক্ত করতে পারি।

মেয়েদের চুল লম্বা করার তেলের নাম কুমারিকা চুলের বড়ো সমস্যা হলো চুল পড়া চুল লম্বা না হওয়া এগুলি খুবই চিন্তার বিষয়।  তবে আর চিন্তা নয় , আমলা , ঘৃতকুমারী, ভেটিভার যুক্ত কুমারিকা তেল আপনার চুল লম্বা না হওয়ার কারণ সমস্যা সমাধান করতে পারে। তাছাড়া চুলের যেকোনো সমস্যায় এই উপাদান গুলি কার্যকরী , এই তেলটি কেমিকাল যুক্ত একটি প্রাকৃতিক হেয়ার অয়েল। ছেলেদের চুলের তেলের নাম কুমারিকা আপনার চুলকে শক্তিশালী , ঝরঝরে উজ্জ্বল করে তুলবে ময়লা জড়াবে না এই তেল ব্যাবহারের ফলে। 

. প্যারাসুট অ্যাডভান্স নারিকেল তেল

মূল্য দেখুন amazon 👈

মিনারেল অয়েল এলোভেরা , নারিকেল যুক্ত এই তেল ব্যাবহারে আপনার চুল বৃদ্ধি তো হবেই সাথে সাথে মোলায়েম নরম থাকবে আপনার চুল। ছেলেদের চুল ঘন করার তেলের নাম পুরুষ এবং মহিলা সবাই এই তেল ব্যবহার করতে পারবেন। 

বিঃদ্রঃ -এই তেল নিয়মিত ব্যবহার করতে হয়।

চুল লম্বা করার উপায়

  • পেয়ার পাতা, পেঁয়াজের রস নারিকেল তেল 

চুল লম্বা করার ঘরোয়া পদ্ধতি আপনি ৪০ থেকে ৪৫ টি কচি পেয়ারার পাতা নিয়ে ব্লেন্ড করে এতে এক থেকে দুই চামচ পেঁয়াজের রস এক চামচ নারীকেল তেল ভালো ভাবে মিশিয়ে নিয়ে স্নান করার আগে চুলের গোড়ায় ম্যাসেজ করুন ৫ থেকে ৭ মিনিট পর্যন্ত এইভাবে সপ্তায় ২ থেকে ৩ দিন ব্যবহার করুন দেখবেন আপনার চুল এতো বড়ো হবে যে আপনি সামলাতে পারবেন না।

আরো পড়ুন : রান্নার জন্য কোন তেল ভালো ও স্বাস্থ্যকর উপকারী

  • দই, কলা মেথির রস

দুই থেকে তিনটি কাঁঠালি কলা নিয়ে ভালোভাবে চটকে নিন এর সাথে দুই চামচ দই এবং আগের দিন রাতে ভিজিয়ে রাখবেন মেথির জল দিয়ে মিশ্রণটি ভালোভাবে ফেঁটে নিন এর পর চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে আধঘন্টা পর ভালোভাবে  শ্যাম্পু করে নিন এই ভাবে মাসে তিন চারবার করুন।

  • এলোভেরা

এলোভেরা আমাদের প্রায় সবার বাড়িতে পাওয়া যায়।  দুই থেকে তিন চামচ এলোভেরা থকথকে জেলি এবং তিন চার চামচ জল মিশ্রণ করে ভালোভাবে ফেটে নিন।  এইভাবে জেল তৈরী করে নিন।  এলোভেরা জেলটি নিয়ে ভালোভাবে মাথার চুলের গোড়ায় লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে নিন।

  • মধু, কালোজিরা ও ডিম্

আধ কাপ কালো জিরা জলে ৩ ঘন্টা ভিজিয়ে রাখুন এরপর ভেজানো কালো জিরা ভালো করে পেস্ট করুন, এর সাথে একটি ডিম্ এবং দুই চামচ মধু মিশিয়ে মিশ্রণটি ভালো ভাবে তৈরী করে চুলে লাগিয়ে ১ ঘন্টা অপেক্ষা করুন এবং তার ১ ঘন্টা পর ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

আরো পড়ুন : জেনে নিন মধুর উপাদানে গোপন কিছু উপকারিতা

  • চাউল ধোয়া জল

আপনি শুনলে অবাক হবেন চাল ধোয়া জল আমাদের চুল বৃদ্ধিতে অনেক উপকারী। প্রাচীন কালে গ্রিক স্ভ্যাতায় চুল বৃদ্ধির জন্য এই উপাদান ব্যবহৃত হতো। আধুনিক সমাজে এর ব্যবহার যদিও নেই বল্লে চলে।  আপনি সপ্তায় ২ বার চাল ধুয়ে চুলে ব্যবহার করতে পারেন এবং তার কিছুক্ষন পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন আপনি নিশ্চিত ফলাফল বুঝতে পারবেন।

  • লাল পেঁয়াজের খোসা ও মেথি

২৫০ গ্রাম পেঁয়াজের খোসা ও ১ চামচ মেথি নিয়ে সামান্য জল যুক্ত করে  করে হালকা আঁচে ফুটাবেন যখন দেখবেন লাল কালার হয়ে এসেছে তখন নামিয়ে নেবেন। চুল ঘন করার ঔষধের নাম এই জল চেকে নিয়ে রাতে শোয়ার আগে হালকা ভাবে ম্যাসেজ করুন।  এরপর চুল শুকিয়ে নিয়ে শোয়ার সময় তোয়ালে অথবা কোনো কাপড় জড়িয়ে ঘুমাবেন, সকালে উঠে চুল ধুয়ে নিন।

  • আমলকি ও অনারস

১০ থেকে ১১ টি কাঁচা আমলকি সামান্য দিয়ে পেস্ট করে ছেঁকে রস বার করে নিন এরপর ৬ চামচ আমলকির রস ও পাঁচ চামচ আনারসের রস দিয়ে ভালোভাবে মিশ্রণ করে নিন। এই রস স্নান করার ২ ঘন্টা আগে ভালোভাবে চুলের গোড়ায় লাগিয়ে নিন এবং স্নানের সময় ভালোভাবে ধুয়ে নিন।  এই মিশ্রণটি আপনার চুলের বৃদ্ধির সাথে চুল পড়া বন্ধ ও চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

  • তেজপাতা ও লবঙ্গ

চার  পাঁচটা তেজপাতা ভালোভাবে ধুয়ে নিয়ে ছোট ছোট করে কেটে নিয়ে সামান্য জল দিয়ে এর সাথে ১১ থেকে ১২ টি লবঙ্গ দিয়ে হালকা আঁচে ফুটিয়েজল টি ছেঁকে নিয়ে কুসুম কুসুম গরম করবেন, মাথায় শ্যাম্পু করে চুল শুকিয়ে ওই মিশ্রণ জলটি ব্যবহার করুন।  দেখবেন আপনার নতুন চুল গজানোর সাথে সাথে লম্বা ও ঘন হবে।

  • লেবুর সাথে পেঁয়াজের রস

দুই চামচ পেঁয়াজের রস নিয়ে তার সাথে এক চামচ পাতি লেবুর রস এবং যেকোনো ব্রানডের শ্যাম্পূ দিয়ে মিশ্রণ টি ভালোভাবে তৈরী করুন।  তারপর স্নান করার আগে চিরুনির সাহায্যে চুলের গোড়া পর্যন্ত পৌঁছায় সেভাবে লাগিয়ে নিন , এর কিছুক্খণ পর সাধারণ জল দিয়ে ধুয়ে নিন ৩ থেকে ৪ দিন পর পর কয়েক সপ্তাহ ব্যাবহার করলে আপনি এর ফলাফল বুঝতে পারবেন নতুন চুল গজানোর সাথে সাথে তরতাজা চুলের বৃদ্ধি হবে। 

আরো পড়ুন কিভাবে স্মার্ট হওয়া যায়, স্মার্ট হওয়ার সহজ কিছু উপায়

লম্বা ঘন চুলের স্বপ্ন পূরণের জন্য উপরে দেয়া টিপস গুলির মধ্যে আপনি যে কোনো একটি নিয়মানুযায়ী ব্যবহার করলে নিশ্চিত উপকৃত হবেন।

 

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Adsence

Adsence