চির জীবনের জন্য ব্রণ এবং ব্রন দাগ দূর করার ঘরোয়া উপায়

 

আমাদের সবার শরীরে কম বেশি ব্রণ হয়ে থাকে।  ব্রণ (acne)নির্দিষ্ট বয়সে হরমোনের পরিবর্তনের কারণে বেশি হয়।  বিশ্বের প্রায় ৭৮ শতাংশ মেয়েদের মুখে ব্রণ হয়।  আর এই ব্রণ হওয়ার কারণ হলো মুখের লোমকূপ বা লোম ছিদ্র থেকে সাধরণত স্বাভাবিক ভাবে সিবম নামক একটি তরল বের হয়।  কোনো কারণে যখন এই লোম ছিদ্র বন্ধ হয়ে যায় তখন সিবম নামক তরলটি বার হতে পারে না এর ফলে মুখে অথবা শরীরের বিভিন্ন অংশের ত্বকে ফুসকুড়ি হয় যাকে ব্রণ বলা হয়। আর এই কারণে নিজেরা অসস্থির সাথে সাথে অন্যের কাছেও একটি ঘৃণা জনক ব্যাপার হয়ে থাকে তাই আমরা এর থেকে মুক্তি পাওয়ার জন্য সব সময় উপায় খুঁজে থাকি।  আর ঘরোয়া প্রাকৃতিক উপায়ের কথা বললেই তো আর কথা নেই। মুখের ব্রণ দূর করার ঘরোয়া উপায় কার্যকরী হওয়ার কারণে আমরা এর ব্যবহার প্রায় করে থাকি

ব্রণ দূর করার ঘরোয়া উপায়,
how to get rid of acne home remedies


চির জীবনের জন্য ব্রণ এবং ব্রন দাগ দূর করার ঘরোয়া উপায় 

. নারিকেল তেল

নারিকেল তেল ব্রনর জন্য খুবই কার্যকরী লোশন রূপে কাজ করে। এক চামচ নারিকেল তেল নিয়ে হাতের আঙুলে তুলে আপনার ব্রোনোর গোড়ায় গোড়ায় প্রায় আধঘন্টা ধরে ভালো ভাবে ম্যাসেজ করুন।  তারপর হিমালয়া নিম ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। এই রকম নিয়ম করে প্রতিদিন রাতে ব্যাবহার করুন কিছু দিনের মধ্যে ফলাফল নিশ্চিত পাবেন।

. নিম পাতা  কাঁচা হলুদ

মুখের ব্রণ দূর করার ঔষধ আপনি ঘরে বসে সহজেই বানিয়ে ফেলুন নিম পাতা  কাঁচা হলুদ দিয়ে।  আপনি থেকে ১০ টি কচি নিম  পাতার সাথে এক টুকরো কাঁচা হলুদ দিয়ে ভালো ভাবে পেস্ট করে নিন। কাঁচা হলুদ যদি না পেয়ে থাকেন গুঁড়ো হলুদ ব্যবহার করতে পারেন। এই মিশ্রণ টি রাতে ঘুমানোর আগে ব্রণ হওয়ার অংশে ভালো ভাবে লাগিয়ে নিন এবং শুকিয়ে নিয়ে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন, মেয়েদের মুখে ব্রণ দূর করার উপায় 

. দুধ হলুদের গুঁড়ো

এক চা-চামচ দুধের সাথে হাফ চামচ হলুদ এর গুঁড়ো যুক্ত করুন, এই মিশ্রণ টি ভালোভাবে ফেটে নিয়ে দুপুরে স্নান করার আগে অন্তত্ত ২০  মিনিট ব্রণ স্থানে   ম্যাসেজ করুন এরপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এটি কার্যকরী দ্রুত ব্রণ দূর করার ঘরয়া উপায়

. এলোভেরা হলুদের গুঁড়ো

এলোভেরা গাছ প্রায় সবার বাড়িতে থাকে এই এলোভেরা ব্রণ এবং ব্রন দাগ দূর করা উপায়ে খুবই উপকারী আপনার যদি ব্রণ হয়ে থাকে তাহলে এক টুকরো এলোভেরা পাতা কেটে নিন, এবং ভিতরের সাদা থক থকে অংশের সাথে একটু হলুদ গুঁড়ো মিশিয়ে নিন এবার এই মিশ্রণ টি বিকালে প্রায় আধঘন্টা ধরে ব্রণ যুক্ত ত্বকে ম্যাসেজ করুন এবং ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। 

. লেবুর খোসা মধু

কমলা লেবুর খোসা সাধরণত আমরা ফেলে দিয়ে থাকি এটি কিন্তু ব্রণ দূর করার জন্য খুবই ভালো একটি উপাদান কমলা লেবুর খোসা ভালোভাবে শুকিয়ে গুঁড়ো করে নিন। এক চামচ গুঁড়ো কমলা লেবুর খোসার সাথে এক চামচ মধু নিয়ে একটি মিশ্রণ তৈরী করুন। এই মিশ্রণটি ঘুম থেকে উঠে সকালে আপনার মুখে প্রয়োগ করুন ত্রিশ মিনিট পর সাধারণ জল দিয়ে ভালো ভাবে মুখমন্ডল  ধুয়ে ফেলুন মুখের ছোট ছোট ব্রণ দূর করার ঘরোয়া উপায়

আরোও পড়ুন : জেনে নিন মধুর গোপন কিছু উপকারিতা

. বোরোলিন (boroline )

এক রাতে ব্রণ দূর করার ঘরোয়া উপায়ে আপনি বোরোলিন ক্রিম ব্যবহার করতে পারেন। বোরোলিন প্রায় সবার ঘরে কম বেশি থাকে এই বোরোলিন শীতকালে ত্বকের জন্য কার্যকরী ঔষধ বা ক্রিম। আপনি মুখের ব্রণ দূর করার ঔষধ হিসাবে প্রতিদিন রাতে ঘুমানোর এক ঘন্টা আগে বোরোলিন উস্কো উস্কো গরম করে মুখে ব্রণ অংশ ত্বকে লাগিয়ে দিন।  এর প্রলেপ আপনার ব্রণ একদিনে দূর হয়ে যেতে পারে। 

. নিম  পাতার রস

নিম পাতা দিয়ে ব্রণ দূর করার উপায় পয়েন্ট নাম্বার আলোচনা করেছি।  এখন আলোচনা করবো নিম পাতার রস নিয়ে, কিছু নিম পাতা নিয়ে একটু জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিন।  এবার এই ফোটানো জল বোতলে ভোরে রেখে সকাল বিকেল এই জল দিয়ে ভালো ভাবে আপনার  মুখ ধুইবেন।  কারণ নিম পাতা একটি ব্যাকটেরিয়া নাশক পাতা ত্বকের জন্য খুবই উপকারী।

. গাজর

আপনাদের একটি কথা বলে রাখি গাজর হলো ব্রোনর সব থেকে শত্রু, কারণ এতে এমন কিছু উপাদান থাকে যা ব্রণ দূর করতে সহায়তা করে। একটি গাজর ভালো করে থেথ করে রস বের করে নিন এই রস দিয়ে প্রতিদিন সকালে তুলো দিয়ে আপনার ব্রণ পরিষ্কার করুন দেখবেন এক সপ্তায় ফলাফল পাবেন।

. লবঙ্গ, চন্দন মধু

তিন থেকে চারটি লবঙ্গ গুঁড়ো করে এতে মধু চন্দন গুঁড়ো যুক্ত করুন। এই মিশ্রণটি ক্রিমের মতো আঠালো হয়ে গেলে দুপুরে স্নানের আগে ভালো ভাবে মুখে প্রলেপ দিন। এক ঘন্টা পর হালকা ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন, নিয়ম করে দুই সপ্তাহ করুন, এই মিশ্রণটি ব্রণ দূর করার খুবই ভালো একটি ক্রিম।

১০. দারচিনি মধু

দুই চামচ মধুর সাথে এক চামচ দারচিনি গুঁড়ো মিশ্রিত করুন, এই মিশ্রণ টি ভালো করে চটকে নিন।  এই মিশ্রণ প্রতিদিন রাতে ঘুমানোর আগে ব্রণ  হওয়া অংশে লাগিয়ে রাখুন এবং সকালে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন, এটি তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার ঘরোয়া উপায়।

১১. পেঁপে

আপনি এক টুকরো পেঁপে থেঁতো করে প্রতিদিন দুপুরে নিয়ম করে মুখে লাগান এক সপ্তাহর  মধ্যে ব্রণ সসংক্রমণ কমতে বাধ্য হবে।

১২. দুধ শিমুল গাছের পাতার কাঁটা

আপনারা হয়তো লক্ষ্য করেছেন শিমুল গাছের পাতায় বিশেষ ধরণের কাঁটা থাকে। এই কাঁটা কিন্তু ব্রণ দূর করতে একটি বিশেষ উপকারী উপাদান। এই কাঁটা বেঁটে এতে এক চামচ দুধ যুক্ত করুন এবং ভালোভাবে ফেটে নিন এবার এই মিশ্রণ নিয়মমাফিক সপ্তাহে বার লাগান দেখবেন ব্রোনোর উপদ্রব কমে গিয়েছে।

১৩. তুলসীপাতা

তুলসীপাতার রস বের করে ত্বকের ব্রণ হওয়া অংশে ভালোভাবে লাগিয়ে দিন আধ ঘন্টা পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

১৪. মসুরি ডাল,কমলা লেবুর রস, মুলতানি মাটি

ছেলেদের মুখে ব্রণ দূর করার ঘরোয়া উপায়,মুসুর ডাল ভালো ভাবে মিহি করে বেটে এতে কমলা লেবুর রস মুলতানি মাটি মিশান এই মিশ্রণটি ভালোভাবে চটকে নিন দেখবেন ক্রিম এর মতো জড়ালো হয়ে এসেছে, এবার এই জড়ালো মিশ্রণটি স্নানের পর লাগিয়ে ত্রিশ মিনিট রাখুন, একদিনে ব্রণ দূর করার উপায় এই ক্রিম ঘরয়া উপায়ে তৈরী করা ঔষধটি।

১৫. পাকা পেঁপে, চালের গুঁড়ো লেবুর রস

পাকা পেঁপে ভালো করে চটকে নিয়ে এর সাথে লেবুর রস চালের গুঁড়ো মিশিয়ে ফেটে নিন এবার আপনার ঘরোয়া প্যাক  তৈরী। দিনে দুবার ২০ মিনিট করে এই প্যাক ম্যাসেজ করে সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে নিন।  যদি পেঁপে না থেকে থাকে এলোভেরা ব্যাবহার করতে পারেন।

আরোও পড়ুন : ব্রণ হওয়ার কত গুলি কারণ ও এর থেকে মুক্তি পাওয়ার উপায়

উপরের এই যতগুলি ব্রণ দূর করার ঘরোয়া উপায় বর্ণনা করলাম সব গুলি পরীক্ষিত কার্যকরী আপনি যেকোনো একটি টিপস ভালোভাবে ব্যাবহার করতে পারলে আপনার ব্রণ দূর হয়ে যাবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Adsence

Adsence