ডাবের পানির উপকারিতা, অপকারিতা, পুষ্টিগুণ ও খাওয়ার নিয়ম

ডাবের পানির উপকারিতা, ডাবের পানি খাওয়ার নিয়ম, ডাবের পানিতে কি থাকে,ডাবের পানির ক্ষতিকর দিক, ডাবের পানির অপকারিতা, এই সমস্ত কিছু এই আর্টিকেল সুন্দর করে গুছিয়ে যথাযোগ্য চিকিৎসকদের মতানুযায়ী তথ্য নিয়ে লিখেছি। আমি আপনাকে অনুরোধ করবো সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য অনেক কিছু জানতে পারবেন যেগুলি আপনি জানতে চাইছেন।

ডাবের পানির উপকারিতা, অপকারিতা, পুষ্টিগুণ ও খাওয়ার নিয়ম

ডাবের পানির উপকারিতা, অপকারিতা, পুষ্টিগুণ ও খাওয়ার নিয়ম


ডাবের পানির পুষ্টিগুণ উপাদান (Nutrient content of canned water)

চলুন এক নজরে দেখে নি ডাবের পানি অথবা ডাবের জলে কি কি উপাদান উপস্থিত - প্রতি শতাংশ ডাবের পানিতে ৯৫ ভাগ জল থাকে,খনিজ পদার্থ থাকে মাত্র ০.৩ভাগ, আমিষ ২.৩ ভাগ, ফসফরাস ০.০১ মিলিগ্রাম, শর্করা ২.৪ গ্রাম, আয়রন ০.১ মিলিগ্রাম, চর্বি ০.১ গ্রাম, ক্যালসিয়াম ১৫ মিলিগ্রাম,   ০.১১ মিলিগ্রাম ভিটামিন বি ১, ০.০২ মিলিগ্রাম ভিটামিন বি২, ৫ মিলিগ্রাম ভিটামিন সি, ও খাদ্যশক্তি ২৩ কিলোক্যালরি উপস্তিত।

আমাদের গুগল নিউজ পোস্ট গুলি ফলো করুন ☛📰Google News

ডাবের জল কখন খেতে হয় (When to drink canned water)

ডাবের পানীয় জল কখন খাবেন এর নির্দিষ্ট নিয়ম কানুন না থাকলেও বেশ কিছু বিশেষ বিশেষ সময়ে এই পানীয় জল পান করলে খুবই উপকারিতা পাওয়া যায়।

১. সকালে খালি পেটে ডাব খেলে কি হয় অনেক ভিউয়ার বন্ধু জানতে চায় তাদের বলবো সকালে খালি পেটে ডাবের পানির উপকারিতা ভালোই থাকে। চিকিৎসকদের পরামর্শে পেট ঠান্ডা হয়, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, আর সারা রাট ঘুমানোর পর শরীরের যেসব ব্যাকটেরিয়া জীবাণু শ্বাসনালিতে অবস্থান করে সেগুলি নাশ করে ডাবের পানিতে থাকা বিশেষ উপাদান।

২. শারীরিক ব্যায়াম অথবা যেকোনো ধরণের ওয়ার্ক আউট এর পর ডাবের পানি পান করলে বিশেষ উপকার পাওয়া যায়। তা হলো শরীরের কার্যক্ষমতা করার ফলে শরীর থেকে বেশ পরিমান ক্যালোরি ক্ষয় হয়, ইলেক্ট্রোলাইট ক্ষয় হয়, এমন কি শরীর দুর্বলতা অনুভব হয় এই রকম বিশেষ সময়ে ডাবের পানিতে থাকা বিশেষ উপাদান গুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরকে সতেজ করে তোলে মন থাকে ফুরফুরে।

৩. খাদ্যখাবার খাওয়ার বেশ কিছুক্ষন পর অথবা বিকালে ডাবের পানীয় জল পান করলে চিকিৎসক বিশেষজ্ঞদের মতে রক্তচাপ নিয়ন্ত্রণ থাকে হজমশক্তি বৃদ্ধি পায়।

৪. রাত্রিবেলা ঘুমাতে যাওয়ার আগে ডাবের পানির উপকারিতা ও ভালোই পাওয়া যায়।  কারণ ডাবের জলের সুগন্ধটি আমাদের ঘ্রান শক্তিতে আঘাত করে  মন ফুরফুরে হয়। রক্তের চাপ নিয়ন্ত্রণ করে হৃদ্স্পন্দ স্বাভাবিক রাখে, ঘুম ভাল হয়। শরীরের সমস্ত টক্সিন (Toxin) মূত্রথলিতে জমতে সাহায্য করে যা প্রসব এর মাধ্যমে বহিস্কার হয় ফলস্বরূপ কিডনি সহ মূত্রনালী সাথে সাথে সম্পূর্ণ শরীরকে ভালো রাখে।

অন্য পোস্ট :ঘুম আসে না কেন।। ঘুম বৃদ্ধির উপায় 

 

ডাবের পানির উপকারিতা (Benefits of coconut water) 

. ডায়রিয়া বা কলেরা রোগে ঘন ঘন পায়খানা বমি হওয়ার ফলে শরীর দুর্বল হয়ে পড়ে। এই সময় শরীরে ইলেক্ট্রোলাইট কমে যায় এই রকম সংকট মুহূর্তে ডাবের পানি কার্যকরী উপাদান রোগীকে স্বাভাবিক রাখতে।

. এছাড়াও ডাবের পানি  মানব শরীরের গুরুত্বপূর্ণ যন্ত্র, তন্ত্র সতেজ রাখে রোগ প্রতিরোধ থেকে শুরু করে প্রতিষেধক হিসেবে কাজ করে।

. এই উপাদানটি মানব শরীরের কিডনির পাথর জমতে ব্যাহত করে, সাথে সাথে গ্যাসটাটাইটিস বা অ্যাসিডিটি, আলসার সহ মূত্রনালির বিভিন্ন ধরণের সংক্রমিত ইউরোলিথিয়েসিস ভালো থাকতে সহায়তা করে।

. আমাদের শরীরের নেফ্রন বা স্নায়ুতন্ত্রকে সতেজ রাখে, এবং স্নায়ুসংক্রান্ত রোগ থেকে হেফাজত করে ডাবের পানি কারণ এতে কিনেটিন উপস্থিত থাকে।

অন্য পোস্ট :চির জীবনের জন্য ব্রণ এবং ব্রন দাগ দূর করার ঘরোয়া উপায় 

. Skin care ডাবের পানিতে এন্টিসেপ্টিক থাকায় পক্সের ক্ষতস্থান, হামের ক্ষতস্থান, মুখের ব্রণ অথবা শরীরের যেকোনো জায়গায় কাটা ছেড়া ক্ষতস্থানে ডাবের পানি দিয়ে ধৌত করলে খুবই ভালো ফল পাওয়া যায় সাথে সাথে ক্ষতস্থানের কালো দাগ দূর হয়ে যায়।

. বিশেষ করে কোষ্ঠকাঠিন্য রোগীদের নিয়মিত ডাবের পানি খেলে এই রোগ দূর হতে পারে।

. ডাবের পানিতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, খনিজ লবন সহ ফসফরাস, ভিটামিন -সি , রিবোফ্লেভিন উপস্থিত থাকায় ত্বককে উজ্জ্বল মোলায়েম রাখে, দাঁতের সৌন্দর্য বৃদ্ধি করে, দাঁতের রক্ত ক্ষয় রোধ করে। দাঁতের মাড়িফলা এবং কালচে দাগ দূর করে।

অন্য পোস্ট : ত্বক ফর্সা করার কার্যকারী ঘরোয়া উপায়

. গ্রীষ্মকালে বাড়ির বাহিরে বার হলেই শরীরে অধিক তাপমাত্রা ফলে অনেক ধরণের সমস্যার সম্মুখীন হতে হয় বিভিন্ন রোগ জীবাণু সহ শরীর কালচে হয়ে যাওয়া, শরীরের তাপমাত্রা ব্যালান্স হারিয়ে দুর্বল হয়ে যায় অনেকে। এই সময় ডাবের পানি উপকারিতা অপরিসীম, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং বার্ধক্য রোধ করে।

. রূপচর্চা এবং যৌবন ধরে রাখতে এর গুরুত্ত্ব অতুলনীয়, ডাবের পানিতে কোনোরকম চর্বি থাকে না শরীরকে ফিট রাখে। ডাবের পানি প্রাকৃতিক ভাবে মিষ্টি তাই এতে চিনি জাতীয় কোনো মিষ্টি দেয়ার প্রয়োজন পড়ে না তাই ডায়াবেটিস রুগীদের ক্ষেত্রে খুবই ভালো।

১০. বিশেষ করে ডাবের পানিতে সাইটোকাইনীন নামক একটি এন্টি এজিং উপাদান থাকায় শরীরে বয়সের ছাপ পড়ে না।

১১.এবং এই পানিতে এমাইনো অ্যাসিড এবং ডায়াটারি ফাইবার উপস্তিথ থাকায় ইনসুলিনের কার্যক্ষমতা বৃদ্ধি করে তোলে এর ফলে ব্লাড সুগার রুগীদের স্বাভাবিকভাবে নিয়ন্ত্রণে চলে আসে।

১২. ডাবের পানি কেবলমাত্র রুগীদের জন্য ব্যবহার তা নয়, সুস্থ স্বাভাবিক মানুষের জন্য একটি সুস্বাধু খাদ্য এতে পুষ্টিগুনে ভরপুর।

১৩. বিশেষজ্ঞদের মতে সর্দি, কাশি, এলাৰ্জিতে  ডাবের পানি খুবই উপকারী

অন্য পোস্ট : সর্দি কাশি কেন হয় এবং দূর করার ঘরোয়া উপায় 

 

ডাবের পানির অপকারিতা - ডাবের পানির ক্ষতিকর দিক, (Disadvantages of bottled water)

 

১. ডাবের পানি কিডনির পাথর জমা থেকে প্রতিরোধ করলে ও দীর্ঘদিন যাবৎ কিডনি রুগীদের ডাবের পানির অপকারিতা রয়েছে। কারণ পুষ্টিবিদ ফাতেমা আক্তারের মতানুসারে, ডাবের পানিতে অধিক মাত্রায় পটাসিয়াম থাকার কারণে ক্রনিক কিডনি বা ডায়ালাইসিস বর্তমান এমন রুগীদের ডাবের পানি পান করা থেকে বিরতি থাকতে হবে। ডাবের পানির ক্ষতিকর দিক, মূলত ডাবের পানিতে যে পটাসিয়াম থাকে কিডনির নেফ্রাটেসিসের উপর জমা হতে পারে। যার ফলস্বরূপ মানব শরীরের অধিক পরিমান বজ্রপদার্থ গুলি বাধার সৃস্টি হতে পারে।

২. ডাবের পানির উপকারিতায় জেনেছি ডাবের পানি রক্ত চাপ বৃদ্ধি করতে সহায়তা করে, কিন্তু যাদের তুলনামূলক রক্তচাপ বেশি আছে তাদের ডাবের পানি পান করা উচিত নয় কারণ এতে সোডিয়ামের পরিমান বেশি থাকায় রক্ত চাপ বৃদ্ধি করে। 

৩. বিশেষজ্ঞদের মতে সর্দি, কাশি, এলাৰ্জিতে  ডাবের পানি খুবই উপকারী হলে ও আবহাওয়া পরিবর্তনের সময় এই সর্দি কাশি রোগের মতো উপসর্গ দেখা দিলে  ডাবের পানি উপকারিতা বদলে অপকারিতা হতে পারে।

৪. ডাক্তারি পরামর্শে ডাবের পানিতে চিনি জাতীয় মিস্টি না থাকার ফলে ডায়াবেটিস রোগীরা পান করতে পারলেও ডাবের পানির অপকারিতা, এতে রয়েছে কার্বোহাইড্রেড, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম যেগুলি মাত্রারিক্ত বেড়ে গেলে ডায়াবেটিস রোগীদের ও সমস্যা সম্মমুখীন হওয়ার আশঙ্কা থাকে।

অন্য পোস্ট : ডায়াবেটিস কি,এর লক্ষণ,চিকিৎসা ও রোগীর খাদ্য তালিকা

আমরা এই আর্টিকেল এ এই টপিক গুলো সম্পূর্ণ লিখেছি আপনার মতামতটি আমাদের সাথে বলেন আরো কেমন আর্টিকেল চান 

ডাবের পানির উপকারিতা,

ডাবের পানির উপকারিতা অপকারিতা,

ডাবের পানির ক্ষতিকর দিক,

ডাবের পানি খাওয়ার নিয়ম,

ডাবের পানির অপকারিতা,

খালি পেটে ডাবের পানির উপকারিতা,

ডাবের পানিতে কি থাকে,

কচি ডাবের পানির উপকারিতা,

টানা দিন ডাবের পানি খেলে কি হয়,

ডাবের পানিতে কোন এসিড থাকে,

ডাবের পানিতে কোন হরমোন পাওয়া যায়,

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Adsence

Adsence