কালোজিরার ৫ টি আশ্চর্য উপকারিতা

আমরা সাধারণত কালোজিরা রান্নার কাজে ব্যবহার করে থাকি কালোজিরার উপকারিতা,Black cumin benefits in bangla, বিশেষত রান্নায় সুগন্ধ আসে। এছাড়াও পাঁচফোড়ন মশলার জনপ্রিয় অন্যতম  উপাদান হলো এই কালো জিরা ,এর বিজ্ঞান সম্মত নাম হলো -nigella  sativa linn .অনেকের মতে কালো জিরার উৎপত্তি স্থান হলো ভূমধ্যসাগর ,তবে বিশেষত বেশির ভাগ মানুষ মনে করেন এর উৎপত্তি দক্ষিণ পূর্ব এশিয়া। কালোজিরার গাছ মৌসুমী মাঝারি আকৃতির হয়ে থাকে ,এতে একবার ফুল ফল হয়। কালোজিরার ফুল দুই  ধরণের হয় পুরুষ স্ত্রী ফুল।এছাড়াও কালোজিরার ঔষধি গুণ রয়েছে প্রচুর পরিমাণে,আসুন দেখে নিই।

কালোজিরার ৫ টি আশ্চর্য উপকারিতা
Black cumin seed oil


কালোজিরার পুষ্টিগত  উপাদান : কালোজিরা উপকারিতা,

কালোজিরা মানবদেহে অন্যতম প্রয়োজনীয় এক উপাদান হয়ে উঠেছে ,তাছাড়া কালোজিরার কার্যকারিতা মানবজীবনে অস্বীকারের মতো নয় কারণ এতে বিদ্যমান রয়েছে লাখো লাখো পুষ্টিগুণ যেমন -ক্যারোটিন,ফসফরাস -৫.২৬ মিলিগ্রাম ,নিয়াসিন ৫৭ মাইক্রোগ্রাম ,আয়রন-১০৫ মাইক্রোগ্রাম ,কপার ১৮ মাইক্রোগ্রাম ,জিঙ্ক -৬০ মাইক্রোগ্রাম ,ভিটামিন বি ১  ১৫ মাইক্রোগ্রাম ,ফ্লাসিং ৬১০ আইউ ,ক্যালসিয়াম -১.৮৫ মাইক্রোগ্রাম ,প্রোটিন ২০৮ মাইক্রোগ্রাম ,২১%আমিষ ,৩৮%শর্করা ,৩৫%স্নেহ ,চর্বি বা ভেষজ  তেল এছাড়া এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন ও খনিজ পদার্থ যা মানবদেহ কে বিভিন্ন ব্যাধির হাত থেকে রেহাই পেতে সাহায্য করে।

 আর উপরের পুষ্টিগুণ এর পরিমান গুলি প্রতি কেজি কালোজিরাতে পাওয়া যায়। এতো কিছু পুষ্টিগুণ থাকায় এই কালোজিরা এলোপ্যাথি ,কবিরাজি ,আয়ুর্বেদী ও ইউনানী চিকিৎসালয়ে স্থান করে নিয়েছে।

কার্যত বলা হয়ে থাকে কালোজিরা  নাকি সবরোগের ওষুধ ,কারণ এর পুষ্টিগুণের বিচার করলেই বোঝা যায়।

১.ক্যান্সার  নিয়ন্ত্রণে কালোজিরার উপকারিতা

ক্যান্সার একটি মারণ রোগ নামে পরিচিত ,তবে সাম্প্রতিক ক্যান্সারের ওষুধ আবিষ্কৃত হয়েছে। তাছাড়া একটি গবেষণায় দেখা গেছে যে ক্যান্সার প্রতিরোধে কালো জিরা অনেকখানি কার্যকরী কারণ এতে রয়েছে  ক্যারোটিন,থাইনোকুইনোন  ও এন্টিঅক্সিডেন্ট যা ক্ষতিকারক ফ্রি রেডিকেল গুলিকে নিষ্ক্রিয় করে ,ক্যান্সার রোগের  পতন ঘটায়। তাছাড়া রক্তে র ক্যান্সার কোষকে মেরে ফেলে ,একটি টেস্টটিউব স্টাডিতে তা প্রমাণিত হয়েছে বলে জানা যায়। Black Seed Oil Benefit.

এছাড়া আরো জানা যায় যে কালোজিরার  সক্রিয় যৌগ গুলি আরো বিভিন্ন  ক্যান্সার যেমন -অগ্ন্যাশয় ,ফুসফুস, ত্বক ও কোলন ক্যান্সার এর বিরুদ্ধে লড়াই করে। তরকারির সাথে ছাড়াও গরম  দুধের সাথে কালোজিরা  খাওয়া যায়  নিয়মিত।

২.ডায়বেটিসে  কালোজিরার উপকার 

আমরা যারা ডায়াবেটিস নামক রোগটিতে ভুগছি আমরা তারই শুধুমাত্র জানি যে এই রোগ বহন করা কতটা কষ্টের ,তবে এই রোগের বিভিন্ন প্রতিষেধকের মধ্যে অন্যতম কার্যকরী ঘরোয়া উপাদান ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। কালোজিরে থাকা ভিটামিন বি ১ ১৫ রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে অনেক কার্যকরী ,এতে ডায়াবেটিস থেকে সুরক্ষিত হওয়া যায়। এক গবেষণায় জানা গেছে যে ৯৪ জন ডায়াবেটিস আক্রান্ত ব্যাক্তি কে ১২ সপ্তাহ ধরে প্রতিদিন দুই গ্রাম করে কালোজিরা খাওয়ানোর পর দেখা গেছে এলডিএল ও কোলেস্টেরল উভয়ই নিয়ন্ত্রিত ,কার্যত নিজেকে ডায়বেটিস থেকে দূরে রাখতে নিয়মিত কালোজিরা খাওয়া উচিত।

৩. রোগপ্রতিরোধে কালোজিরার ভূমিকা 

কালোজিরাতে  রয়েছে অত্যধিক পরিমানে এন্টিঅক্সিডেন্ট যা  স্বাবাভিক জ্বর ,সর্দি ও কাশির সাথে সাথে দেহের রোগপ্রতিরোধের ক্ষমতাকে বিশেষত বাড়িয়ে তোলে।  এছাড়াও এতে ফসফরাস থাকায় বিভিন্ন ভাইরাসের বা জীবাণুর সংক্রমণ ঠেকাতে বিশেষ ভূমিকা পালন করে তবে এক্ষেত্রে কালোজিরা একচামচ বেটে এর সাথে সমপরিমাণ আদার রস ও মধু দিয়ে দিনে তিন বার খালিপেটে খেতে হবে।

আমাদের অন্য পোস্ট

৪.শিশুদের ক্ষেত্রে কালোজিরার উপকার 

কালোজিরা নিয়মিত  শিশুর দ্রুত দৈহিক ও মানসিক বৃদ্ধি ঘটে ,এছাড়াও শিশুর মস্তিষ্কের স্মৃতিশক্তি বৃদ্ধি ও সুস্থতা বজায় রাখে এই মহাঔষধি কালোজিরা। প্রসূতি মায়েরাও যদি নিয়মিত প্রতি রাতে দুধের সাথে কালোজিরা বাটা খান তাহলে শিশুর দুধের প্রবাহ মাত্রা বৃদ্ধি পাবে ,তাছাড়া কালোজিরার ভর্তা খেলেও উপকার পাওয়া যায় সমান মাত্রায়।

আমাদের গুগল নিউজ পোস্ট গুলি ফলো করুন ☛📰Google News

সদ্যজাত শিশুদের যদি কালোজিরার তেল নিয়মিত মালিশ করা যায় তাহলে সর্দি,কাশি জ্বর এর থেকে উপশম  পাওয়া যায় ,আর তেল যদি না পান তাহলে ৫০০ গ্রাম সরিষার তেলের সাথে ৫০০গ্রাম কালোজিরা ভালোকরে ফুটিয়ে নিলেও একই কাজ পাওয়া যাবে।

এই  কালোজিরা  তেল এ রয়েছে -ভিটামিন   এ ,ভিটামিন  বি ,ভিটামিন এ ২,ভিটামিন সি,নিয়াসিন ,পটাসিয়াম, ফসফেট ,ফসফরাস, ম্যাগনেসিয়াম,সেলেনিয়াম ,আয়রন ,জিঙ্ক ,লৌহ ,কার্বোহাইড্রেট , অলীক এসিড ,লিনোনিক এসিড যা  শরীরের জন্য খুব উপকারী।

৫.চুলের জন্য কালোজিরার উপকারিতা,(Black seed oil benefits for hair)

আমাদের বর্তমানে প্রায় প্রত্যেকের চুলে বিভিন্ন সমস্যা রয়েছে ,এর মধ্যে অকারণে চুল পড়ে যাওয়া এক মারাত্মক রোগ হয়ে দাঁড়িয়েছে সেই কারণে আমরা ,বিভিন্ন শ্যাম্পু ,কন্ডিশনার অথবা পার্লার এর চক্রে পড়ছি তবে ক্লিনিক্যালি প্রব্লেম হচ্ছে তাই ঘরোয়া টোটকা বা ওষুধ যাই বলি এগুলির দ্বরস্থ  অনেকেই। 

আরো পড়ুন : চুল লম্বা না হওয়ার কারণ ,ঘন করার উপায় ও তেলের নাম

 তাই বলতে গেলে কালোজিরার থেকে ঘরোয়া ঔষধ আর নেই বললে চলে এতে আয়রন ,ফসফরাস ,ক্যালসিয়াম প্রোটিন ইত্যাদি থাকায় এটি চুলের গোড়া শক্ত করে ,চুলের বৃদ্ধির সাথে সাথে চুলের পুষ্টির ঠিকমতো যোগান দেয়। চুলের জন্য কালোজিরার উপকারিতাএক্ষেত্রে কালোজিরা প্রতিদিন সকালে ৫০ গ্রাম চিবিয়ে খেতে হবে ,তার সাথে সাথে কালোজিরার তেল সপ্তাহে দুইবার মাথার চুলে ব্যবহার করা প্রয়োজন। (Black seed oil benefits for hair)

   এছাড়াও কালোজিরা তেল মাথায় ব্যবহারের একটা নিয়ম হলো যে- প্রথমে পাতি  লেবু কেটে  মাথার তালুতে ভালোভাবে ঘষুন এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলে চুল শুকিয়ে গেলে কালোজিরার তেল মাথায় ভালোকরে মালিশ করুন এইভাবে এক মাস নিয়ম করে সপ্তাহে একবার করে এরকম করুন  মাথার চুল পড়া দূর হয়ে যাবে তাড়াতড়ি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Adsence

Adsence