খুশকি কেন হয়, চুলের খুশকি দূর করার উপায়

 চুলের খুশকি আমাদের খুবই চেনা সাধারণ একটি  রোগ যা আমাদের মাথার ত্বকে শীত কালে অতিরিক্ত চিন্তারফলে দেখা যায়। শুধুমাত্র শীতকাল নয় অনেকের সারাবছরই খুশকির সমস্যা দেখা যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে এটি তেমন ক্ষতিকারক নয় ,কিন্তু এর প্রভাবে মাথার ত্বক শুস্ক হয় এবং চুলকায়।  এই খুশকি ফলে মাথার সাদা রঙের পরোদ ওঠে ,এটি কালো চুলে বেশি লক্ষ করা যায়,এর ফলে আমাদের চুল থেকে সারা দেহেও ছুলির মতো ভাইরাস  আক্রমণ হয়ে পড়ে।এটি শুধুমাত্র মেয়েদের চুলে নয়,ছেলেদের দাড়ি ,গোফ ও ভ্রুতেও দেখাদেয়  ,এর ফলে ছেলেরাও বিব্রতকর অবস্থায় পড়তে হয় চুলের খুশকি দূর করার উপায়।  

খুশকি কেন হয়, চুলের খুশকি দূর করার উপায় 

খুশকি কেন হয়, চুলের খুশকি দূর করার উপায়


খুশকি কেন হয়

আমরা অনেকেই মনে করি যে নোংরা থাকার  ফলে খুশকি বেশি পরিমানে দেখা যায় ,এই ধারণা সম্পূর্ণ ভুল। খুশকি মূলত মেলাসেজিয়া গ্লোবসা নামক একটি ফাঙ্গাস এর কারণে সৃষ্টি হয়। মেলাসেজিয়া গ্লোবসা নামক ফাঙ্গাস এর প্রধান খাদ্য হলো মাথার ত্বক   চুলের তেল ,আর এই তেল খেতে গিয়ে চুলে অলীক এসিড তৈরী করে যা ত্বকের অস্বস্থি চুলকানির কারণ হয়ে ওঠে। ছেলেদের চুলের খুশকি দূর করার উপায় খুশকি কিন্তু অতিরিক্ত তেল ব্যবহার ,ছোঁয়াচে  বংশগত ভাবে এটি সংক্রমিত হয়। তবে এই খুশকি মানসিক চাপ ঠান্ডায় বেশি বেড়ে যায় ,এছাড়াও বিভিন্ন গবেষণায় এটা দেখা গেছে যে নিয়মিত চুল পরিষ্কার না করলে খুশকির আশঙ্কা বাড়ে। তবে বিষয়ে এখনো গবেষণা চলছে।

 অন্য পোস্ট:চুল লম্বা না হওয়ার কারণ ,ঘন করার উপায় ও তেলের নাম

চুলের খুশকি দূর করার উপায়

খুশকি দেখা গেলে নিয়মিত খুশকি নিয়ন্ত্রক শ্যাম্পু ব্যবহার করতে পারেন (কম করে সপ্তায় দুইবার। ) এক গবেষণায় জানা গেছে যে বিশেষ করে যে শ্যাম্পুতে জিঙ্কপাইরিথিওন ,স্যালিসিলিক এসিড ,সেলেনিয়াম সালফাইড ,কিটোকোনাজোল কিংবা কোলটার উপাদান রয়েছে সেই শ্যাম্পু ব্যবহার করলে ,খুশকির সমস্যার হাত থেকে অনেকখানি রেহাই  পাওয়া যায়। এই শ্যাম্পু ব্যবহারের সাথে সাথে চুলে শ্যাম্পু করার  পর কর্পূর জল দিয়ে চুল ভালো করে ধুয়ে নিন ,এতে খুশকির হার কমবে। এছাড়াও শ্যাম্পু করার আগে লেবু আপনার চুলের গোড়ায় লাগিয়ে দিতে পারেন লেবু দিয়ে খুশকি দূর করার উপায়। ছেলেদের ক্ষেত্রে দাড়ি ,গোফ ও ভ্রুতে একটু গ্লিসারিন লাগিয়ে দিতে পারলে  খুশকি কমবে ছেলেদের চুলের খুশকি দূর করার উপায়।  তাছাড়া শ্যাম্পু করার আগের রাতে নারকেল তেল  গরম করে চুলের গোড়ায় লাগাতে পারেন চুলের খুশকি দূর করার উপায়।  

অন্য পোস্ট:Acne:ব্রণ হওয়ার কত গুলি কারণ ও এর থেকে মুক্তি পাওয়ার উপায়

চিরস্থায়ী ভাবে খুশকি দূর করার ঘরোয়া উপায়

আমরা অনেকেই প্রাকৃতিক খুশকি দূর করার ঘরোয়া উপায় চিকিৎসাতেই বিশ্বস্ত ,তবে এটি আরো ভালো,কারণ প্রকৃতির চেয়ে আমাদের দেহের যত্ন সঠিক ভাবে কোনোরমকম ক্যামিক্যাল প্রোডাক্ট নিতে পারবেনা তাও আবার পার্শপ্রতিক্রিয়া  ছাড়া। তাই প্রকৃতিকে বিশ্বাস করাই বুদ্ধিমানের কাজ ,তাই  আসুন জেনে নিই কিছু খুশকি দূর করার ঘরোয়া উপায় চুলের খুশকি দূরকরার জন্য। 

এলোভেরা

চিরতরে খুশকি দূর করার উপায় দুই চামচ এলোভেরা(বাগানের এলোভেরার পাতা নিলেও হবে ) জেলের সাথে এক চামচ নারকেল তেল ও দুই চামচ পাতি লেবুর রস নিয়ে ভালো করে মিশ্রণ টি ফেটিয়ে  নিন,এবার এই মিশ্রণ টি শ্যাম্পু করার এক ঘন্টা আগে নখ না ব্যাবহার করে আঙুলের টিপ্ দিয়ে আস্তে আস্তে মাথার আঁশে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে  দিতে হবে ,পুরা লাগানো হয়ে গেলে ১৫ মিনিট মতো মাথার ত্বকে ম্যাসাজ করুন। এলোভেরাতে এন্টিঅক্সিডেন্ট থাকায় এটি চুলের ত্বকের  জীবন্ত কোষ গুলিকে বাঁচিয়ে রাখে ,আর নারকেল তেলের ফ্যাটি এসিড চুলের শুস্কতা রোধ করে আদ্রতা ধরে রাখতে সহায়তা করে এবং লেবুর রস এ ভিটামিন সি ,সাইট্রিক এসিড ও আয়রন  থাকায় এটি চুলের স্ক্যাল্পের পি এইচ এর মান  সমান রাখতে সহায়তা করবে।এই পদ্ধতি সপ্তাহে তিন দিন ব্যবহার করুন ,নিশ্চয় আশানুরূপ ফল পাবেন।

অন্য পোস্ট:চির জীবনের জন্য ব্রণ এবং ব্রন দাগ দূর করার ঘরোয়া উপায় 

মেথি

বাচ্চাদের খুশকি দূর করার উপায় মেথি সারারাত দুই চামচ পরিমান মেথি ভিজিয়ে রেখে পরদিন সকালে সেই ভেজানো মেথি ভালো করে পেস্ট করে নিন ,এবার এই মেথি পেস্টের সাথে দুই চামচ যেকোনো মাথায় দেয়ার তেল দিয়ে ভালোভাবে মিশ্রণটি ফেটিয়ে নিন। এবার এই মিশ্রণ আলতো  করে চুলের আঁশে বা ত্বকে লাগিয়ে এক ঘন্টা পর শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন ।

 টক দই

চুল পড়া ও খুশকি দূর করার উপায় খুশকি দূর করতে টক দই খুবই কার্যকরী ,টক দই রাতে ঘুমানোর আগে ১০-১২ মিনিট ধরে চুলের গোড়ায় ম্যাসাজ করুন ভালো করে। পুরোপুরি খুশকি না দূর হওয়া পর্যন্ত এটি করতে পারেন।,মাসে ৩-৪ বার করুন দেখবেন একেবারের মতোই খুশকি উধাও।

অন্য পোস্ট:ত্বক ফর্সা করার কার্যকারী ঘরোয়া উপায়

রসুন

২-৩ টি রসুনের পেস্ট নিয়ে এতে এক চামচ মধু যোগ করে এটি ভাল করে মিশিয়ে  নিন ,এবার এই মিশ্রণটি স্নানের আগে ভালো করে মাথার তোকে লাগিয়ে দিন এক ঘন্টা রাখার পর শ্যাম্পু করার পর ভালো করে  ধুয়ে নিন।

ভিনিগার

এক চামচ ভিনিগার ও এক চামচ জল মিক্সড করুন (শুধুমাত্র ভিনিগার একদমই ব্যবহার করবেননা এতে চুলের ক্ষতি হতে পারে ,ভিনিগার ও জলের পরিমাপ এক রাখার চেষ্টা করুন )এবার এই মিশ্রণ টি চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে দিন যাতে পুরো চামড়া ভিজে যায় ,এতে কিন্তু নতুন কোষ তৈরী  হতে বেশি সাহায্য করবে। এই মিশ্রন লাগানোর ১৯ মিনিট পর যেকোনো চুলের তেলের সাথে লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করুন ,এখন এই মিশ্রণ টি স্ক্যাল্পের উপর ভালো করে লাগিয়ে ২৫ মিনিট পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

নিম পাতা

১.নিমপাতার জল

চিরতরে খুশকি দূর করার উপায় ১০-১৭ টি নিম  পাতা নিয়ে এটি এক গ্লাস জলের সাথে ভালো করে ফুটিয়ে নিন ,এবার এই ফোটানো নীম জল ছেঁকে নিয়ে সপ্তাহে দুইবার চুল ধুইতে পারেন এতে খুশকির সমস্যা কমবে।

অন্য পোস্ট:স্থায়ীভাবে ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম ও দাম দেখুন 

২.নীম এর পেস্ট

নীম পাতা ফুটিয়ে সেই জল ছেঁকে নিয়ে এর সাথে কাঁচা নীম পাতা দিয়ে সারা রাত  ভিজিয়ে রেখে সকালে সেই ভেজানো নীম পাতা তুলে নিয়ে পেস্ট করুন ,এবার এই পেস্টের সাথে মধু যোগ করে ভালো করে মিশ্রণ তৈরী করুন। এবার এই মিশ্রণ স্নানের আগে ২৫ মিনিট পর্যন্ত মাথার চামড়ায়/চুলের গোড়ায় লাগিয়ে রাখুন এবং শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বার ব্যাবহার  করুন।

৩.নীম ও নারকেল তেল

নারকেলতেলের সাথে কিছু নীম পাতা নিয়ে গরম করে ১৫ মিনিট রাখে দিন ,তেল ঠান্ডা হয়ে এলে এর সাথে ক্যাস্টর অয়েল ও লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করুন। এই মিশ্রণ দুই সপ্তাহ পর্যন্ত সংরক্ষণ করা যায়। এই মিশ্রণ মাথায় এমন ভাবে লাগাতে হবে যাতে এই মিশ্রণ যেন চুলে না লাগে ,এবার এটি লাগিয়ে তার ২৯ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে দিন।

অন্য পোস্ট:প্রেমময় দাম্পত্য জীবনে সুখী হওয়ার উপায় 

আদা

চুলের খুশকি দূর করার উপায় এক চামচ লেবুর রস ও এক চামচ পরিমান আদার রসের সাথে প্রতিদিনের ব্যাবহার  করা যে কোনো শ্যাম্পু দিয়ে একটি মিশ্রণ তৈরী করে নিতে হবে এবার এই মিশ্রণ স্নানের আগে মাথায় দিয়ে ভালো করে মালিশ করুন এবং কম করে ১৫ মিনিট রাখুন। সপ্তাহে একবার এই পদ্ধতিতে চুলের যত্ন নিলে চলবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Adsence

Adsence