প্রাকৃতিক উপায়ে লম্বা হওয়ার সহজ কিছু ব্যায়াম ও ঘরোয়া খাদ্য খাবার

প্রাকৃতিক উপায়ে লম্বা হওয়ার সহজ কিছু ব্যায়াম ও ঘরোয়া খাদ্য খাবার


যদি আপনি নিজেকে স্মার্ট বানাতে চান, যদি আপনি নিজেকে আকর্ষণীয় করতে চান অথবা অন্যদের থেকে একটু বেশি আকর্ষণীয় করতে চান তাহলে সর্ব প্রথম আপনার দেহের উচ্চতার কথা আসবেই।  আর আমরা যারা শারীরিক ভাবে অন্যদের থেকে খাটো বা আমরা যারা মনে করি আমাদের সুন্দর শরীরের জন্য উচ্চতার প্রয়োজন, আবার কেউ কেউ পুলিশ, খেলোয়াড়, আর্মিতে যুক্ত হওয়ার জন্য কিভাবে সহজ উপায়ে লম্বা হওয়া যায় ভাবছেন তারাই সাধারণত আমাদের হাতের কাছে থাকা স্মার্টফোনে থেকে এসেই গুগল মামার কাছে এসেই জানতে চাইছেন

লম্বা হওয়ার উপায় ?

লম্বা হওয়ার ব্যায়াম?

৭ দিনে লম্বা হওয়ার উপায়?

৬ ফুট লম্বা হওয়ার উপায়?

২০ বছরের পর লম্বা হওয়ার উপায়?

৬ ফুট লম্বা হওয়ার উপায়?

লম্বা হওয়ার বৈজ্ঞানিক উপায়?

১৭ বছর বয়সে লম্বা হওয়ার উপায়?

লম্বা হওয়ার উপায় ঔষধ?

মেয়েদের লম্বা হওয়ার উপায়?

দ্রুত লম্বা হওয়ার উপায়?

লম্বা হওয়ার খাবার?

১ ২ ইঞ্চি লম্বা হওয়ার উপায়?

৭ দিনে লম্বা হওয়ার উপায়?

১৫ দিনে লম্বা হওয়ার উপায়?

১ সপ্তাহে লম্বা হওয়ার উপায়?

কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়?

আর এই সমস্ত প্রশ্ন করার পর আমার এই আর্টিকেল লেখাতে প্রবেশ করেছেন তাই আপনাদের জন্য খুবই স্পেশাল একটি আর্টিকেল হতে যাচ্ছে  প্রাকৃতিক ভাবে খুব কম সময়ে লম্বা হওয়ার কিছু সহজ ব্যায়াম এবং কিছু গুরুত্ব পূর্ণ সুষম প্রোটিন, আয়োডিন, ক্যালসিয়াম, ভিটামিন যুক্ত খাদ্য তালিকা লম্বা হওয়ার খাবার ও ব্যায়াম, যা আপনার দৈহিক বৃদ্ধিতে সহায়তা করবে আর আপনারা জীবনের লক্ষে পৌঁছে দেবে।

আমাদের অন্য পোস্ট : কিভাবে স্মার্ট হওয়া যায়, স্মার্ট হওয়ার সহজ কিছু উপায়

আমরা জানি যে আমাদের দেহের উচ্চতা একটা নির্দিষ্ট বয়সের পর আর বৃদ্ধি হয় না। এই কারণে আমরা যারা একটু অল্প উচ্চতার মানুষ তারা অনেকটা আপসোস করে থাকি ,তবে আমরা না জেনেই আপসোস করি। আসলে আমরা মানুষ তাই চাইলেই অনেক কিছু সম্ভব করতে পারি , যেমন- মোটা হওয়া ,সরু হওয়া ,লম্বা হওয়া ইত্যাদি। তাছাড়া এখন বিজ্ঞান অনেক  উন্নত ,যার প্রভাবে অনেক অসম্ভব কাজ ও সম্ভব  করা হচ্ছে।

মানুষ অর্থাৎ আমাদের লম্বা হওয়ার পিছনে রয়েছে কিছু কারণ যেগুলি হলো (GENETIC ,DIET ,EXERCISE ,AGE ) ইত্যাদি। অনেকেই কনফিউসড যে মানুষের উচ্চতা কত বয়স পর্যন্ত বাড়ে ,আবার অনেকেই তো চোখ  বন্ধ করেই বলেন যে ২০ বছর বয়স পর্যন্ত উচ্চতা বাড়ে। তবে এই কথাও ভুল নয় যে বাবা মায়ের উচ্চতার সাথে বাচ্চার উচ্চতার সম্পর্ক রয়েছে। অনেক ক্ষেত্রে দেখা যায় যে বাবা ,মা দুজনেই লম্বা অথচ তাদের সন্তান সেই পরিমানে উচ্চতা অনেক কম ,তাছাড়া আরো দেখা যায় বাবা ও মায়ের থেকে সন্তানও অনেক সময়  লম্বা হয়।  এগুলি জেনেটিক কারণেই হয়ে থাকে।

আমাদের অন্য পোস্ট : বিভিন্ন যোগাসনের ব্যায়াম পদ্ধতি,উপকারিতা, ছবি ও নাম সহ 

লম্বা হওয়ার খাবার ও ব্যায়াম

আর আমাদের উচ্চতা বৃদ্ধির পিছনে রয়েছে গ্রোথ হরমোনের বিশেষ ভূমিকা ,যা পিটুইটারি গ্রন্থ থেকে নিঃসৃত হয়। তাই আমাদের লম্বা হওয়ার জন্য গ্রোথ হরমোনের বৃদ্ধি করতে হবে যার জন্য প্রয়োজন হবে কিছু টিপস ফলো করার ,তাই আসুন এই  বৈজ্ঞানিক টিপস গুলি  ফলো  করুন আর সহজেই  কোনোরকম দৈহিক ক্ষতি  ছাড়া লম্বা হয়ে সুঠোম দেহের অধিকারী হন। প্রথমেই আসুন দেখেনিই কিছু উপকারী বেয়াম এর পদ্ধতি।

লম্বা হওয়ার ব্যায়াম

১. লম্বা হওয়ার সহজ উপায় প্রতিদিন নিয়ম করে সাইকেল সাইকেল চালানো 

প্রতিদিন ১থেকে দেড় ঘন্টা করে সাইকেল চালাতে হবে ,তবে সাইকেলে একটু পরিবর্তন আন্তে হবে, সাইকেলের  বসার সিট্ টি একটু উঁচু  করে নিন। তবে লক্ষ্য রাখবেন খুব যেন  এমন উঁচু না হয় এতে পায়ের লিগামেন্টে ক্ষতি  হতে পারে। সাইকেলের সিট্ একটু উঁচু করার ফলে ,সাইকেল চালালে পায়ের পেশি যেমন শক্তিশালী হবে তেমন আপনার পায়ের লম্বা হওয়ার হাড় এর বৃদ্ধি হবে এবং আপনার উচ্চতা বৃদ্ধির ও সম্ভবনা  বাড়বে।

২. পর্যাপ্ত পরিমাণে ঘুমান

আমরা জানি ঘুম আমাদের জীবনে খুব গুরুপূর্ণ। ঘুমের মাঝে যদি কোনো গন্ডগোল গোলযোগ আসে তাহলে  আমাদের শরীরে বিভিন্ন সমস্যা আসবে। সুনির্দিষ্ট ঘুমের অভাবে উচ্চতা বৃদ্ধিতে হ্রাস হতে পারে। লম্বা হওয়ার ব্যায়াম ঘুম তাই প্রতিদিন নির্দিষ্ট সময় মত পর্যাপ্ত পরিমান ঘুমের প্রয়োজন। প্রতিদিনের রুটিনে অন্তত ৭ থেকে ৯ ঘন্টা ঘুমাতে হবে। আমরা হয়তো অনেকে জানিনা ঘুম আমাদের শরীরের মূল্যবান একটি ব্যায়াম। পর্যাপ্ত পরিমান ঘুমের ফলে পিটুইটারি গ্রন্থি থেকে গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বৃদ্ধি পায়, আমাদের লম্বা হতে সাহায্য করে।

আমাদের অন্য পোস্ট :ঘুম আসে না কেন।। ঘুম বৃদ্ধির উপায় 

৩. ঝুলে থাকুন

প্রতিদিন প্রায় আধা ঘন্টার মতো ঝুলে থাকুন যে কোনো জায়গায় দুটি হাত দিয়ে ধরে সম্পূর্ণ শরীরটি শূন্যে ঝুলিয়ে রাখুন। লম্বা হওয়ার উপায়এতে মেরুদন্ড ও বাহু দুটোই বৃদ্ধি পাবে, যার ফলে আপনার শরীরে অভিকর্ষ টান পড়ে হাঁড়ের জয়েন্ট গুলি সচল হয়। এতে আপনি শক্ত পেশির  পাশাপাশি দৈহিক উচ্চতাও বৃদ্ধি করতে পারবেন।

 ৪.কোবরা অনুশীলন

 মাটিতে প্রথমে শুয়ে পড়ুন  আপনার হাত ও পা  দুটি কে মাটিতে রেখে ও  ভর  দিয়ে সারা শরীর কোমর সহ উপরের দিকে টানুন। লম্বা হওয়ার ব্যায়াম, এই পদ্ধতিতে এক্সারসাইজ করলে আপনার দেহের উচ্চতার পার্থক্য দেখা দেবে মাত্র ২৯ দিনে।

আমাদের অন্য পোস্ট :প্রাণায়াম কী,প্রাণায়াম করার নিয়ম পদ্ধতি এর উপকারিতা

৫. Touching toes

এই ব্যায়াম করতে গেলে খুব একটা সমস্যা হবেনা বরং খুবই ভালো লাগবে এই পদ্ধতিটি করার জন্য প্রথমে আপনি সোজা দাঁড়ান এবং আপনার হাত দুটো সোজা উপরে তুলুন এবং  তৎক্ষনাৎ দেরি না করে মাটিতে স্পর্শ করান।  লম্বা হওয়ার ব্যায়াম করলে প্রথমে সঠিক ভাবে হবেনা এবং কষ্ট হবে কিন্তু এই বেয়াম এর মধ্যে অনেক বেশি উপকারিতা রয়েছে চেষ্টা করলে আস্তে আস্তে আপনার কাছে এই বেয়াম সহজ হয়ে যাবে। তবে কিন্তু এই ব্যায়াম আপনাকে চালিয়ে যেতে হবে ,এতে স্পাইনাল কার্ড এর স্পোর্টস ওপেন হবে যা উচ্চতা বাড়াতে কার্যকরী বিশেষ ভাবে।

৬. Forward  spine  stretch

লম্বা হওয়ার ব্যায়াম, এই ব্যায়াম করতে হলে প্রথমে আপনাকে বাবু হয়ে মাটিতে বসতে হবে এব্বং একটি পা কে সোজা ভাবে ছাড়িয়ে রেখে আপনার মাথা কে পায়ের বৃদ্ধ  আঙুলে ঠেকাতে  হবে ,এতে আপনার উচ্চতা বৃদ্ধি খুব তাড়াতাড়ি হবে।

৭. স্পিকিং রোপ ( দড়ি খেলা )

আপনি যদি লম্বা হতে চান তাহলে একটি স্পিকিং জাম্পিং দড়ি নিন এবং প্রতিদিন ৩০ মিনিট করে জাম্পিং দড়ি দিয়ে স্পিকিং করুন এতে আপনার হাড় গুলির গ্রোথ খুব ভালো হবে এবং তাড়াতাড়ি আপনি সহজেই কোনো রকম ক্ষতি ছাড়াই লম্বা হয়ে যাবেন।

আমাদের অন্য পোস্ট :ছাত্র জীবনে খেলাধুলার প্রয়োজনীয়তা প্রবন্ধ রচনা

৮. হাঁটার ও বসার ধরণ

বর্তমানে বিভিন্ন রিসার্চ করে দেখা গেছে যে আমরা বিশেষ ভাবে বসা ও হাঁটা চলার কারণেই  আমাদের উচ্চতা থামিয়ে ফেলছি সেই কারণে হাঁটার সবচেয়ে ভালো পদ্ধতি হলো শিরদাঁড়া সোজা রেখে হাঁটা এতে হিউমান গ্রোথ থেমে  না গিয়ে ভালো ভাবে গ্রোথ হয় , এবং বসার জন্য আমরা বেশিরভাগ সামনের দিকে ঝুঁকে থাকি এই কারণে আমাদের মেরুদন্ড না গ্রোথ হয়ে বেঁকে যায় এবং আমাদের গ্রোথ হরমোন থেমে যায়। এই কারণেই আমরা বেশিরভাগ মানুষ খাটো, তাই নিজিদের উচ্চতা বাড়াতে  গেলে আমাদের খেয়াল রাখতে হবে আমরা হাঁটা চলা ও বসার ক্ষেত্রে যেন আমাদের শিরদাঁড়া সোজা রাখি কারণ মেরুদন্ড যত সোজা থাকবে উচ্চতা বাড়ার সম্ভাবনা ততো  বাড়বে।

 লম্বা হওয়ার খাবার, খাদ্য তালিকা 

১.চুন ও দই

সবার প্রথমে খাবার চুন ও দই চার চামচ করে নিয়ে মিক্সড করে তিন থেকে চার ঘন্টা রেখে দিন ,এবং দুপুরে খাবার  পর কিংবা সন্ধ্যায় এটি খেতে পারেন। এই চুন এ কিন্তু প্রচুর পরিমানে ক্যালসিয়াম থাকে যা আমাদের হাড়ের জন্য খুবই উপকারী ও দই কিন্তু আমাদের দেহের জন্য খুব প্রয়োজনীয় সেই কারণে এই টিপ্সটি ফলো করুন দেখবেন ফল ভালোই পাবেন। আর হ্যাঁ দই খাবার ৩-৪ ঘন্টা আগে ও পরে কিন্তু দুধ না খাবার চেষ্টা করবেন।

২.সিম এর বীজ

লম্বা হওয়ার উপায় খাবার, সিম এ থাকে প্রচুর পরিমানে ভিটামিন ,খনিজ ও প্রোটিন যা আমাদের পরোক্ষ ভাবে উচ্চতা বাড়াতে সাহায্য করে তাই সিমের বীজ বা দানা সিদ্ধ করে খাবার চেষ্টা করুন। এতে আমাদের দেহের মাংস পেশি গঠনে সাহায্য করে

আমাদের অন্য পোস্ট :রান্নার জন্য কোন তেল ভালো ও স্বাস্থ্যকর উপকারী

৩.পালং শাক

আমরা অনকেই এই সবজি খেতে পছন্দ করিনা কিন্তু এতে প্রচুর পরিমানে ক্যালসিয়াম থাকে যা আমাদের গ্রোথ হরমোন বৃদ্ধি করতে সাহায্য করবে।

৪.উটের দুধ 

সাধারণত দুধেই তো ক্যালসিয়াম ও প্রোটিন কিন্তু থাকে যা আমরা সবাই জানি,তবে উটের দুধে একটু বেশি পরিমানে ক্যালসিয়াম থাকে  দ্রুত লম্বা হওয়ার খাবার, যা সাধারণ দুধের থেকে বেশি এবং এই উটের দুধ পান করার ফলে গ্রোথ হরমোনের বৃদ্ধি হয় খুবই তাড়াতাড়ি । তবে যাদের পক্ষে উটের দুধ ডাইরেক্ট পাওয়া অসম্ভব তারা পাউডার উটের দুধ বেবহার করতে পারেন।

৫.সবুজ সব্জি

গাজর সহ বাকি সমস্ত সবজি  লম্বা হওয়ার জন্য খাবার যেমন কড়াইশুঁটি ,ফুলকপি ইত্যাদি ধরণের সবজি সিদ্ধ অথবা কাঁচা খাওয়ার চেষ্টা করুন এতে গ্রোথ হরমোন এর  বৃদ্ধি খুবই তারাতারি  হয় এবং নিয়ম করে কাঁচা সবজি খাওয়ার চেষ্টা করুন।

আমাদের অন্য পোস্ট :ডায়াবেটিস কি,এর লক্ষণ,চিকিৎসা ও রোগীর খাদ্য তালিকা 

৬. সামুদ্রিক মাছ

খুব সহজেই লম্বা হতে চাইলে আপনার খাদ্য তালিকায় সামুদ্রিক মাছ রাখতে হবে, বাচ্চাদের লম্বা হওয়ার খাবার কারণ এতে প্রচুর পরিমানে ক্যালসিয়াম আছে যা আপনার হাঁড় মোটা, শক্তিশালী করে বৃদ্ধি করতে সহায়তা করবে।

এছাড়াও বিভিন্ন রকমের সুষম প্রোটিনযুক্ত খাদ্য, ভিটামিন যুক্ত খাদ্য, ক্যালসিয়াম যুক্ত খাদ্য, আপনার খাদ্য তালিকায় যুক্ত করবেন। এই সমস্ত খাদ্য খাবার আপনার দৈহিক গঠনে সহায়তা করবে, হাঁড় মজবুত করবে, বিশেষ করে দৈহিক উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরী করবে।

আমাদের অন্য পোস্ট :জেনে নিন মধুর গোপন কিছু উপকারিতা

আমাদের শেষ কথা

আমরা উপরে দেখে আসলাম বিভিন্ন খাদ্য খাবারের তালিকা এবং লম্বা হওয়ার সহজ কিছু ব্যায়াম। এই সমস্ত নিয়ম ফলো করলে আপনি বেশ কিছু ইঞ্চি লম্বা হতে পারবেন। তবে লম্বা না হওয়ার পিছনে অনেক সময় জিনগত কারণ থাকতে পারে, যার কারণে আপনার দেহের বৃদ্ধি ঘটছে না। আবার অনেক সময় জটিল ও কঠিন রোগের কারণে আপনার দৈহিক বৃদ্ধিতে বাঁধা হতে পারে।  এক্ষেত্রে আপনি ভালো চিকিৎসকের পরামর্শে আপনার রোগের চিকিৎসা করতে পারেন।

 সবাই চায় লম্বা সুঠামো দেহের অধিকারী কিন্তু নির্দিষ্ট বয়সের পর আমাদের আর বৃদ্ধি আর হয় না।  আপনার মোন খারাপের কিছু  নেই, কারণ এইরকম হাজার ও সফল ব্যাক্তি আছে যারা কিনা খাটো সাইজের কিন্তু তাদের জীবনে তারা সফল অর্জন করেছে। তাই আপনি যদি খাটো হয়ে থাকেন এই সব চিন্তা ভাবনা মাথায় থেকে ঝেড়ে ফেলুন আর জীবনের সামনের দিকে এগিয়ে চলুন।  আপনি আপনার জীবনে মূল লক্ষে পৌঁছাতে পারলে আপনি খাটো, কালো, দেখতে অসুন্দর এগুলো কোনো ব্যাপার না।  তবে আমাদের বলা কথা গুলো মেনে চললে আপনার লম্বা হতে সাহায্য করবে।  

আমাদের গুগল নিউজ পোস্ট গুলি ফলো করুন ☛ Google News 

Next Post Previous Post
2 Comments
  • lauzoo
    lauzoo June 2, 2023 at 11:54 AM

    We know that the internet has a lot of information. But every piece of information is not informative. For many days I have been searching for that type of information. But I am not satisfied with the other website information. But I am very happy to read this content.

    • Online Motivate
      Online Motivate July 27, 2023 at 9:42 PM

      Thank you, your positive comment encouraged me. I got inspiration to write better articles.

Add Comment
comment url

Adsence

Adsence