অপরিচিত মানুষের সাথে কথা বলার কৌশল

অপরিচিত মানুষের সাথে কথা বলার কৌশল শেখার গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপ আছে।  সুন্দর করে গুছিয়ে কথা বলতে পারার কৌশল একটা আর্ট যা সবার থাকে না।

যে কোনো ব্যাক্তির কথা বলার মধ্য দিয়েই তার অভ্যন্তরীণ সৌন্দর্য ফুটে উঠে। আপনি একটা কথা সব সময় মনে রাখবেন, আপনি যত সুন্দর করে গুছিয়ে কথা বলতে পারবেন। ঠিক ততটাই খ্যাতি, সুনাম, সৌন্দর্য  লাভ করতে পারবেন।

মানুষের মুখের কথায় প্রেম হয়, আবার এই কথা বলার মাধ্যমে বিবাদ ঝগড়া সৃস্টি হয়। সুতরাং কথা বলার মাধ্যমে আপনি কারোর মনে জায়গা করে নিতে পারেন। আবার কারোর মনে বিষাক্ত হয়ে যেতে পারেন।

আমরা কথা বলতে শিখি মাত্র বছর থেকে বছর  বয়স পর্যন্ত, কিন্তু ভালোভাবে কথা বলা শিখতে হলে সারাজীবন শিক্ষার প্রয়োজন আছে। আজকের শিখব অপরিচিত মানুষের সাথে কথা বলার কৌশল

অপরিচিত মানুষের সাথে কথা বলার কৌশল


অপরিচিত মানুষের সাথে কথা বলার কৌশল

আপনার যদি মনে হয় বা কোনো প্রয়োজনে অপরিচিত মানুষের সাথে কথা বলতে ইচ্ছা প্রশন করছেন। তাহলে কিভাবে বলবেন এই সংকোচে অনেকে ভাবেন। আপনাকে কিছু নিয়ম নীতি ফলো করে এগিয়ে আসতে হবে।

. সর্বপ্রথম আমরা যার সাথে কথা বলতে ইচ্ছুক বা যাকে ইমপ্রেস করতে চাইছি  তার চোখের দিকে তাকাতে হবে, তার বডি ল্যাঙ্গুয়েজ বুঝতে হবে।  সে এখন কেমন মুডে আছে। অর্থাৎ যাকে মনোবিজ্ঞানের ভাষায় "আই কন্টাক্ট" বলি।

. তারপর আপনার প্রতি আত্মবিশ্বাসের অভাব থাকলে হবে না।  আপনার পরিচিত কোনো ব্যাক্তির সাথে যেমন কথা বলেন তদ্রুপ আত্মবিশ্বাস সাহস নিয়ে অপরিচিত মানুষের সাথে কথা বলতে হবে। আমতা আমতা ভনিতা করে বা সংকোচ বোধ ভাব নিয়ে কথা বললে -অপর ব্যাক্তি আপনার সাথে কথা বলতে আগ্রহী থাকবে না।

. অপরিচিত মানুষের সাথে কথা বলার সময় অবশ্যই  খেয়াল রাখবেন আপনার কথার  মাঝে জড়িয়ে না যায়। যা বলবেন পরিষ্কার উচ্চারণ করবেন এবং আঞ্চলিক ভাষা ত্যাগ করবেন। স্মার্টলি বইয়ের ভাষা বলবেন। যাতে সে বুঝতে পারে আপনি একজন স্মার্ট ব্যাক্তি।  আপনার কথাবার্তা শুনে তা প্রকাশ পাবে।

. আপনার প্রয়জন মতো পরিস্থিতির উপর ভিত্তি  করে তাকে কিছু জিজ্ঞাসা করতে পারেন।

উদাহরণ সরূপ : আপনি কোনো একটি স্টেশনে আছেন অচেনা কোনো ব্যাক্তি কে জিগ্গাসা করতে পারেন পরবর্তী ট্রেন কখন আছে। তার উত্তর সে কি বলে শুনবেন।  তার উত্তর দেয়া বাচন ভঙ্গি দেখে আপনাকে বুঝতে হবে সে কেমন ব্যাক্তিত্বের।  এই বিষয়ে আরো কিছু জানতে চাইলে জিজ্ঞাসা করতে পারেন। এমনকি তার নাম জিজ্ঞাসা করতে পারেন।  এবং তার নাম নিয়ে বলবেন আপনার নাম টা খুব সুন্দর। প্রতিটি ব্যাক্তি নিজের নামে প্রশংসা শুনতে ভালোবাসে।

. তবে প্রথম আলাপে বাস্তব পরিস্তিহীর উপর কথা বলবেন অতিরিক্ত কিছু বলবেন না। যাতে আপনার কথা অবাঞ্চিত বলে মনে হয়।

. আপনি যার সাথে কথা বলছেন সে যদি আপনার প্রশ্নের উত্তরে কিংবা সে নিজে থেকে কিছু বলতে চায় সেটা মনোযোগ দিয়ে শুনবেন। এবং আপনি তার সাথে যতক্ষণ কথা বলবেন প্রতিটি কথায় যেন যুক্তি থাকে। অযৌক্তিক কোনো কথা বলবেন না।

. আপনি যে কথাগুলো বলছেন অপরজন সে কথা গুলি বুঝতে পারছে কিনা খেয়াল রাখবেন।

. কোনো কারণে আপনি তার কোনো কথা বুঝতে না পারলে বলবেন যে এই টা আমি বুঝতে পারলাম না।  যদি একটু ভালো করে বুঝিয়ে বলেন। 

. অপরিচিত মানুষের সাথে কথা বলার সময় তার ব্যাক্তিগত বিষয় নিয়ে কথা বলতে যাবেন না।  এতে বিপদে পড়তে পারেন।

১০. আপনার নিজের বিষয়ে বেশি বলতে যাবেন না। প্রাসঙ্গিক উত্তর দেয়ার জন্য যতটুকু প্রয়োজন ঠিক ততটুকুই বলবেন। 

১১. নিজেদের বিষয়ে বিভিন্ন অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারেন। তবে অপর ব্যাক্তি শুনতে আগ্রহী কিনা তার বডি ল্যাঙ্গুয়েজে দেখে বুঝতে হবে।

১২. তার রুচি ব্যাক্তিত্য যদি আপনার পছন্দ হয় এবং কথাবার্তা আরো দীর্ঘায়িত করতে চাইলে তার পছন্দের বিষয় নিয়ে কথা বলতে হবে, এবং তাকে বেশি বেশি প্রশংসা করতে হবে। এবং সর্বদা আপনার মুখে মুচকি হাসি থাকতে হবে।

১৩. সর্বশেষে তাকে সুন্দর করে বিদায় জানাতে পারেন।  তাকে বলতে পারেন আপনার সাথে কথা বলে খুব ভালো লাগলো। তাকে প্রশংসনীয় কিছু কথা বলতে পারেন - "আপনার সাথে কথা না বললে বুঝতাম না পৃথিবীতে এখনো এমন ভালো মানূষ আছে " সুন্দর ভাষায় তাকে বিদায় জানাতে পারেন।

এর ফলে আপনার ব্যাক্তিত্ত তাঁর মনে গেথে যাবে এবং আপনার সাথে পরবর্তীতে যোগাযোগ রাখতে পারে। আপনি যদি ব্যাবসায়ী হন , কিংবা রাজনৈতিক কোনো নেতা, কিংবা মনের মানুষ (জীবন সঙ্গী ) খুঁজতে চান তাহলে আপনার কথাবার্তা  সঠিক ভাবে শিখে সঠিক কাজে লাগাতে হবে। আজকের জানালাম অপরিচিত মানুষের সাথে কথা বলার কৌশল, এই ধরণের আরো কনটেন্ট আমরা পাবলিশ করে থাকি। আপনারা সাপোর্ট দিলে আরো ভালোকিছু কন্টেন্ট আপলোড করবো। ধন্যবাদ। 

আমাদের গুগল নিউজ পোস্ট গুলি ফলো করুন ☛📰Google News

 অপরিচিত মানুষের সাথে কথা বলা যাবে কি?

হ্যাঁ, অবশ্যই! আপনি অপরিচিত মানুষের সাথে কথা বলতে পারেন। কথা বলার দক্ষতা (Comunication Skill )সামাজিক যোগাযোগের মূল অংশ। যে কোনো অপরিচিত ব্যক্তির সাথে যদি আপনি পরিস্তিতি সাপেক্ষ উপযুক্ত সম্পর্ক নিয়ে কথা বলতে পারেন , তাহলে আপনি  আত্মবিশ্বাস সাহসিকতা ও শিক্ষামূলক অভিজ্ঞতা পেতে পারেন। 

মানুষের সাথে কিভাবে কথা বলতে হয়?

মানুষের সাথে কথা বলতে হলে সর্ব প্রথমে আপনাকে সুন্দর একটি স্বাগত জানানো উচিত।  যেমন, "হ্যালো, আপনার নাম কি?" বা "কেমন আছেন?" এইরকম কিছু। তারপরে  আপনি প্রাথমিক বিষয়গুলি নিয়ে আলাপ করতে পারেন, যেমন, বর্তমান ঘটনা, আপনার আশপাশের স্থানের পরিচয়, কাজ, শিখা, ইত্যাদি। আলাপের প্রতিটি ধাপে আপনি শ্রদ্ধাশীলভাবে, যুক্তিসহ আত্মবিশ্বাসের সাথে ইতিবাচক হতে পারেন এবং আপনার সহানুভূতিপূর্ণ হতে হবে। এছাড়াও, যার সাথে কথা বলছেন তাঁর  কথাগুলি শুনুন এবং তার কাছে যথাপোযুক্ত উত্তর করার চেষ্টা করুন।  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Adsence

Adsence